টাইব্রেকারের মহানাটকীয়তায় ইতালি জয় করল জার্মানী

0
227

article-3671713-35E5659E00000578-133_964x386স্পোর্টস ডেস্ক: অবশেষে জার্মানদের ইতালি জয়। শনিবার উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে জোয়াকিম লোর দল টাইব্রেকারের মহানাটকীয়তায় ৬-৫ ব্যবধানে হারায় ইতালিকে। সেইসঙ্গে ইউরোর সেমিফাইনালেও জায়গা করে নেয় বিশ্বচ্যাম্পিয়নরা।

বিশ্বকাপ কিংবা ইউরো, প্রতিযোগীতামূলক ম্যাচে ইতালি মানেই জার্মানদের এক দুঃস্বপ্নের নাম। যে কারণে ইতালির বিপক্ষে ম্যাচে ইতিহাসও জার্মানদের প্রতিপক্ষ। আর সেই ইতিহাস বদলানোর লক্ষ্য নিয়েই শনিবার ফ্রান্সের বোর্দোতে ইতালির বিপক্ষে মাঠে নেমেছিল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

ইউরোর কোয়ার্টার ফাইনালে ইতালির বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলে জার্মানী। গোলমুখে একের পর এক আক্রমণে আজ্জুরিদের রক্ষণভাগকে নাজেহাল করে ফেলে জোয়াকিম লোর দল। কিন্তু তারপরও সফল হতে পারেননি মুলার-গোমেজরা।

ইতালির রক্ষণভাগ এদিনও যেন মহাপ্রাচীর! এর ফলে গোলশূণ্য ড্র নিয়েই মাঠ ছাড়ে জোয়াকিম লোর শিষ্যরা। তবে অফসাইটের কারণে বাস্তিয়ান শোয়েইনস্টেইগারের গোলটি বাতিল না হলে বিরতিতে যাওয়ার আগেই জার্মানদের ব্যবধানটা হতে পারতো ১-০।

তবে দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে দুর্দান্ত শটে গোল করে জার্মানিকে এগিয়ে দেন মেসুত ওজিল। তবে ৭৮ মিনিটে পেনাল্টিতে গোল করে ইতালিকে সমতায় ফেরান বোনু্চ্চি। এরপর নির্ধারিত ৯০ মিনিটে গোল পায়নি কোন দলই। এমনকি অতিরিক্ত ৩০ মিনিটেও গোল পেতে ব্যর্থ হয় বিশ্বফুটবলের সেরা দুই দল। এরপরই ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

জার্মানির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের এই ম্যাচে গুলশান হামলার ঘটনায় নিহতদের স্মরণে কালো আর্মব্যান্ড পরে মাঠে নামে ইতালি। উয়েফার কাছে কালো আর্মব্যান্ড পরার অনুরোধ করলে উয়েফা তাদেরকে সবুজ সংকেত দিলেই এমন সিদ্ধান্ত নেয় অ্যান্তনি কন্তের দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here