ঝাপসা সেলফি? আর নয়!

0
270

বর্তমানে সবাই সেলফি তুলতে বড্ড ভালোবাসে। এমনকি এই সেলফি তোলার হার এখন এতটাই বেশি যে কোথাও ঘুরতে গেলে এখন রিয়ার ক্যামেরার চাইতে ফ্রন্ট ক্যামেরার ব্যবহারই বেশি দেখা যায়। এই সুযোগে স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোও ফেস বিউটি, শাটার ল্যাগ, এই মোড-সেই মোড দিয়ে বিভিন্ন রকম স্মার্টফোন প্রযুক্তি বিশ্বে উন্মোচন করে ব্যবহারকারীদের তাক লাগিয়ে দিচ্ছে!

আমরা সেলফি বা যেকোনো ধরণের ছবির কথাই আলোচনা করিনা কেন ছবির সাবজেক্ট যদি শার্প না হয়  বা ফোকাসে না আসে তাহলে কিন্তু ছবি দেখতে  ভালো লাগেনা বা মনপুত হয়না। বর্তমানের সব হাই-এন্ড ফ্ল্যাগশিপ ডিভাইস বা মিড-রেঞ্জের স্মার্টফোনগুলোর ক্যামেরা ইউনিটগুলোতে শাটার ল্যাগ নেই বললেই চলে। কিন্তু লো-এন্ডের স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরাগুলোর কোয়ালিটি খুব একটা ভালো না হওয়ার কারণে লো-এন্ডের স্মার্টফোনগুলোতে এমনিতেই ভালো ছবি আসেনা তেমন একটা। তাই বলে যে এই সমস্যাগুলো হাই-এন্ড আর মিড-রেঞ্জের ডিভাইসগুলোতে হয়না তা কিন্তু নয়! কেননা সেগুলোতে শাটার ল্যাগ না থাকলেও অনেক ব্যবহারকারীই আছেন যাদের হাত বেশ কাঁপে ছবি তোলার সময়। আর তাই এক হাতে ক্যামেরা দেখে ফ্রেম নির্বাচন করার পর সেই হাতেই ক্যাপচার বাটন ক্লিক করার সময় হাত হালকা কেঁপে ওঠে ফলে ছবি ঝাপসা হয়ে যায়!

এই ছোট্ট সমস্যাটি কিন্তু আমরা খুব সহজেই দূর করতে পারি! আপনারা ইতোমধ্যেই হয়ত অনেকেই জেনে থাকবেন যে আমাদের স্মার্টফোনের সাথে যে হেডফোনগুলো থেকে থাকে সেগুলোতে ভলিউম আপ/ডাউন বা কল রিসিভ বাটনের সাহায্যেও কিন্তু ছবি তোলা যায়। তাই আপনি যদি সেলফি তোলার সময় ফ্রেম নির্ধারণের পর আপনার হেডফোনের বাটন ক্লিক করেন তাহলে যে হাতে ক্যামেরা ধরে আছেন সেই হাতটা আরও স্থির থাকবে ফলে অন্তত হাত কাঁপার জন্য যে ঝাপসা ছবি আগে আসত তা আর আসবেনা।

 

 

উপরের ছবিতে আইফোনের হেডফোনের ছবি দেখা যাচ্ছে দেখেই ভেবে বসবেন না যে এই ট্রিকটি শুধু আইফোনের জন্যেই প্রযোজ্য! বর্তমানে প্রায় সব অ্যান্ড্রয়েড/স্মার্টফোনেই হেডফোনের সাহায্যে ছবি তোলা যায়। আর যদি আপনার ফোনে কোনভাবে এই ফিচারটি না থাকে তবেও নিরাশ হবার কোন কারণ নেই! আপনি সেক্ষেত্রে সেলফি তোলার সময় না হয় সেলফ টাইমার অপশন ব্যবহার করে ২ সেকেন্ড অথবা ৬ সেকেন্ড সময় নির্ধারণ করে দিন!! আপনার সেলফিও তাহলে আর ঝাপসা আসবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here