জেরুজালেমে দূতাবাস নেয়ার সময় ঘোষণা পেন্সের

0
84

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক ফিলিস্তিনের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর এবার সেখানে দূতাবাস স্থানান্তরের সময় ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সোমবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতের সময় তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের।

মাইক পেন্স নেতানিয়াহুর সঙ্গে আলাপের সময় জেরুজালেমকে ইসরাইলের দেশটির রাজধানী হিসেবে উল্লেখ করে কথা বলেছেন। এ সময় আগামী বছরের (২০১৯ সাল) শেষের দিকে তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া হবে তিনি ঘোষণা দিয়েছেন।

মুসলিমান,খ্রিস্টান ও ইহুদিদের পবিত্র ভূমি হিসেবে পরিচিত জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতি থেকে বেরিয়ে এসে গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর পুরো মুসলিম বিশ্বে ব্যাপক প্রতিবাদ শুরু হয়। আরব বিশ্বসহ ফিলিস্তিনিরাও ট্রাম্পের এ ঘোষণার নিন্দা জানিয়ে প্রতিবাদ করছেন। ইসরাইল পৌঁছে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন মাইক পেন্স।

মধ্যপ্রাচ্যে সরকারি সফরে থাকা মাইক পেন্স শনিবার মিসরে এবং পরের দিন জর্ডানে গিয়ে বলেন, যদি দুই পক্ষই রাজি হয়, তাহলে ইসরাইল-ফিলিস্তিন দ্বিরাষ্ট্রীয় সমাধানে সমর্থন জানাবে ওয়াশিংটন। সোমবার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনার শুরুতেই তিনি বলেন, ইসরায়েলের রাজধানী জেরুজালেমে উপস্থিত হতে পেরে তিনি সম্মানিত বোধ করছেন। পেন্সের সঙ্গে সুর মিলিয়ে নেতানিয়াহু বলেন, প্রথমবারের মতো আমি এখানে দাঁড়িয়েছি; যেখানে দুই নেতাই তিনটি শব্দ বলতে পারছে : ‘জেরুজালেম ইসরাইলের রাজধানী।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here