জেরুজালেমে আল-জাজিরার দফতর বন্ধ করছে ইসরাইল

0
67

al-jazeera_53404_1501141097আন্তর্জাতিক ডেস্ক: আল-আকসা মসজিদকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন ও ইসরাইলি বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের সংবাদ প্রকাশই কাল হলো কাতার ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাজিরার।

সংবাদ প্রকাশের জেরে চ্যানেলটির জেরুজালেম অফিস বন্ধের ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

বৃহস্পতিবার দেয়া তার ঘোষণার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্য পরিস্থিতির ‘সঠিক খবর’ প্রকাশের একটি অন্যতম মাধ্যম বন্ধ হয়ে যাচ্ছে বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

এক ফেসবুক স্ট্যাটাসে নেতানিয়াহু লিখেছেন, ‘আমি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জেরুজালেমে অবস্থিত আল-জাজিরার অফিস বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছি। কারণ এই টিভি চ্যানেলটি বিশৃঙ্খলা ও সংঘর্ষ ছড়িয়ে দিচ্ছে।’

দেশের সাধারণ আইনের মাধ্যমে আল-জাজিরার কার্যক্রম বন্ধ করা না গেলে নেসেটের মাধ্যমে নতুন আইন করে চ্যানেলটির জেরুজালেম অফিস বন্ধ করারও ঘোষণা দেন তিনি।

এদিকে ১৪ জুলাই আল-আকসা এলাকায় দুই ইসরাইলি পুলিশ নিহতের ঘটনায় নিরাপত্তা বৃদ্ধির অংশ হিসেবে মসজিদটির প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসায় ইসরাইলি কর্তৃপক্ষ। পাশাপাশি মসজিদটিতে পঞ্চাশের নিচের বয়সী পুরুষদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে।

এরপর গত শুক্রবার ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে প্রতিবাদরত ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে তিন ফিলিস্তিনি নিহত হয়। এ ঘটনার পর ওই দিনই পশ্চিম তীরে এক ফিলিস্তিনির ছুরিকাঘাতে তিন বেসামরিক ইসরাইলি নিহত ও অপর একজন আহত হয়।

এ ঘটনায় বিশ্ব নেতারা ইসরাইল কর্তৃক আল আকসা মসজিদে আগ্রাসনের প্রতিবাদে সরব হন। পরে আল-আকসা থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নেয় ইসরাইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here