জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর চেষ্টা ব্যর্থ হয়েছে: এরদোগান

0
45

আর্ন্তজাতিক ডেস্ক: ইসরাইলকে ফের সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর চেষ্টা ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, বিশ্বকে এটা জানানোর দরকার নেই যে ইসরাইলি সেনারা কতটা বর্বর। কারণ গাজার ঘটনায় আমরা দেখতে পাচ্ছি এই সন্ত্রাসী রাষ্ট্রটি কী করছে। তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির এক কংগ্রেসে বক্তব্য দেয়ার সময় রোববার তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর করার জন্য দেশটি যে চেষ্টা চালিয়েছিল তাতে তারা ব্যর্থ হয়েছে। তুরস্ক এ বিষয়ে সক্রিয় ভুমিকা রেখেছে। ফলে জাতিসংঘে ভোটাভুটিতে ইসরাইল মাত্র ৯টি ভোট পায়। আর তাদের বিরুদ্ধে ভোট পড়ে ১২৮টি।

এদিকে ইরানের সংসদের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান বলেছেন, ভূমি দিবসে ফিলিস্তিনিদের মিছিলে ইসরাইলি হামলার জন্য প্রধানত দায়ী যুক্তরাষ্ট্র। বোরুজের্দি আরও বলেন, ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি’র উচিত ইসরাইলি ওই বর্বরোচিত হামলার নিন্দা জানানো। যেসব মুসলিম দেশে ইসরাইলি দূতাবাস রয়েছে সেসব দেশের উচিত ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা এবং দূতাবাস বন্ধ করে দেয়া। খবর রেডিও তেহরানের।

শনিবারের ওই বর্বরোচিত হামলার নিন্দা জানিয়ে আলাউদ্দিন বোরুজের্দি বলেন ফিলিস্তিনিদের ভূমি দিবসের ৪২তম বার্ষিকীর ওই মিছিল ছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ। ওই শান্তিপূর্ণ মিছিলে ইসরাইলি সেনাদের হামলায় অন্তত ১৭ জন শহীদ এবং দেড় হাজারের বেশি ফিলিস্তিনি আহত হন।

বোরুজের্দি বলেন মার্কিন সহযোগিতা ছাড়া ইসরাইল ফিলিস্তিনিদের ওপর হামলা চালানোর সাহস রাখে না। কুদস শহরে মার্কিন দূতাবাস স্থানান্তর করার মার্কিন সিদ্ধান্তের কারণে ইসরাইল এই ঔদ্ধত্য দেখাতে সাহস করেছে বলে তিনি মন্তব্য করেন।

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলায় আবারও প্রমাণ হলো ইসলামের প্রধান শত্রু হলো ইসরাইল। তাদের সঙ্গে যারা যোগসাজশ করবে তারাও ইসরাইলিদের অপরাধের অংশীদার হবে।

LEAVE A REPLY