জিহ্বা পরিষ্কার না করলে যা হতে পারে

0
958
জিহ্বা ব্রাশ না করার ফলে আপনার মুখে ব্যাকটেরিয়ার মাত্রা বৃদ্ধি পায়। ছবি : সংগৃহীত।
জিহ্বা ব্রাশ না করার ফলে আপনার মুখে ব্যাকটেরিয়ার মাত্রা বৃদ্ধি পায়। ছবি : সংগৃহীত।

আপনি হয়তো প্রায়ই আপনার জিহ্বা ব্রাশ করেন না এবং ভাবেন যে এই অংশটি ব্রাশ না করলেও চলে। কিন্তু দাঁত ব্রাশ করার মত জিহ্বা ব্রাশ করাও গুরুত্বপূর্ণ। যদি তা না করেন তাহলে আপনার যে স্বাস্থ্য সমস্যাগুলো হতে পারে সেগুলোর বিষয়ে জানবো আজ।

১। স্বাদ গ্রন্থি নষ্ট হয়ে যায়

আপনি যদি আপনার জিহ্বা ব্রাশ না করেন তাহলে ব্যাকটেরিয়া, মৃত কোষ ও খাদ্য উপাদান আপনার জিহবার উপরে আস্তরণ সৃষ্টি করবে এবং এর ফলে স্বাদ গ্রন্থিও ঢেকে যাবে। জিহ্বার ব্যাকটেরিয়ার প্রলেপ যদি সরানো না হয় তাহলে আপনার ক্রমান্বয়ে ক্ষুধা কমে যাওয়ার সমস্যা হবে, কারণ আপনি খাবারে কোন স্বাদ পাবেন না।

২। হ্যালিটোসিস

জিহ্বা পরিষ্কার না করার একটি পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে নিঃশ্বাসে পচা গন্ধ আসে। জিহ্বায় থাকা ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করে বলে বাজে গন্ধ হয়। দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া জিহবার পেছনের অংশে থাকে। তাই নিয়মিত জিহ্বা পরিষ্কার করা উচিৎ।   

৩। কালো, লোমশ জিহ্বা

যদি আপনার জিহ্বার প্যাপিলিগুলোতে দাগ পড়ে যায় তাহলে কালো এবং লোমশ জিহ্বা দেখা যায়। যদি কখনোই জিহ্বা ব্রাশ করা না হয় তাহলে খাদ্য উপাদান জিহ্বার মধ্যে থেকে যাওয়ার  কারণে হয় এমন। এর ফলেই জিহ্বাকে কালো এবং লোমশ মনে হয়। আপনি যদি জিহ্বা পরিষ্কার করেন তাহলে এটি দূর হয়ে যাবে।

 ৪।  জিঞ্জিভিট

জিহ্বায় তৈরি হওয়া ব্যাকটেরিয়া আপনার দাঁতেও ছড়িয়ে যেতে পারে। ফলে মাড়িতে প্রদাহ সৃষ্টি হয় এবং জিঞ্জিভিট হয়। যদি এর নিরাময়ের ব্যবস্থা করা না হয় তাহলে ইনফ্লামেশনের কারণে পেরিওডন্টাল রোগ হতে পারে।  

৫। মুখের ঘা

জিহ্বা ব্রাশ না করার ফলে আপনার মুখে ব্যাকটেরিয়ার মাত্রা বৃদ্ধি পায়। যখন নিয়ন্ত্রণের বাহিরে চলে যায় তখনই হয় ওরাল থ্রাস বা মুখে ঘা , যা জিহ্বার উপরে দেখতে সাদা ছোপের মত  হয়।   

সূত্র : দ্যা হেলথ সাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here