জিয়াউর রহমানের ৩৬তম শাহাদাৎ বার্ষিকী আজ

0
91

LbF4S6_94নিউজ ডেস্ক: বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ৩৬তম শাহাদাৎ বার্ষিকী আজ। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে শহীদ হন তিনি। প্রতিবারের ন্যায় এবারও বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনগুলো এ দিনটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

কেন্দ্রীয় কর্মসূচির মধ্যে রয়েছে- মঙ্গলবার (৩০ মে) সকাল ৬টায় পল্টনে দলীয় কার্যালয়েজাতীয় পতাকা অর্ধনমিত ও দলীয় পতাকা উত্তোলন। সকাল সাড়ে ১০টায় রাজধানীর শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলের সিনিয়র নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। ফুলেল শ্রদ্ধাঞ্জলি শেষে রাজধানীর প্রায় ২৪ টি স্পটে গরিব দুস্থদের মাঝে বস্ত্র ও খাদ্য বিতরণ করবেন বেগম খালেদা জিয়া। এছাড়া ওলামা দল কবরের পাশে দোয়া মাহফিল ও ড্যাব রক্তদান কর্মসূচি পালন করবে।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বাংলাদেশের বগুড়া জেলার বাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম ছিল ‘কমল’। পিতার নাম ছিল মনসুর রহমান এবং মাতার নাম ছিল জাহানারা খাতুন ওরফে রানী। পাঁচ ভাইদের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়। তাঁর পিতা কলকাতা শহরে এক সরকারি দপ্তরে রসায়নবিদ হিসেবে কর্মরত ছিলেন। তাঁর শৈশবের কিছুকাল বগুড়ার গ্রামে ও কিছুকাল কলকাতা শহরে অতিবাহিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here