জার্মান আওয়ামী লীগের আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন

0
235

04032017_12_GERMAN_ALফ্রাঙ্কফুর্ট: – জার্মান আওয়ামী লীগ এবং যুবলীগের উদ্যোগে শনিবার জার্মানির বাণিজ্যিক নগরী ফ্রাঙ্কফুর্টে মহান স্বাধীনতা দিবস পালন করা হয়। স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের এবং ১৫ই আগস্টে সপরিবারে শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় আলোচনা পর্ব। জার্মান আওয়ামী লীগের সভাপতি এ কে এম বশিরুল আলম চৌধুরী সাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জার্মান আওয়ামী লীগের উপদেষ্টা জাহিদ ঠাকুর। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জার্মান আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা আমিনুর রহমান খসরু এবং উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম।

স্বাধীনতা দিবসের আলোচনায় বক্তাগণ বলেন, ১৯৭১ সালের এই মাসে বাঙ্গালী জাতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাকে ঝাঁপিয়ে পড়ে বাংলাদেশ নামের একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম দিয়েছিল। আর বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার মধ্য দিয়ে বিশ্বের বুকে উন্নত রাষ্ট্রের সারিতে দাঁড় করাতে প্রাণপণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু পাকিস্তানের অশুভ শক্তি ও তাদের দোসররা জঙ্গী তৎপরতাসহ নানা কৌশলে বাংলাদেশের উন্নয়নের রূপরেখাকে নস্যাৎ করার জন্য নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের এসব ব্যর্থ চেষ্টাকে বানচাল করতে বক্তারা মুজিব সৈনিকদের সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে মজবুত করতে কাজ করার আহ্বান জানান। এছাড়া দেশে ও দেশের বাইরে আওয়ামী লীগের কর্মকাণ্ডকে আরও মজবুত করতে শুধু নেতৃত্ব কিংবা পদের জন্যে নয়, বরং আদর্শ কর্মী হয়ে দলের সদস্যদের সকল প্রয়োজনে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান জার্মান আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

জার্মান আওয়ামী লীগের সহ-সভাপতি আতিকুর রহমান সবুজের পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সহ-সভাপতি নুরে হাসনাত সিপন, জিল্লুর রহমান, ইউনুস আলী খান, অধ্যাপক হারুনুর রশীদ, মঞ্জুর রহমান, জাহাঙ্গীর হোসেন ও আশুতোষ বনিক, যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর রহমান, ইমরান খান, নজরুল ইসলাম খালেদ ও রেজাউল করিম শহীদ, সাংগঠনিক সম্পাদক আনিসুল ইসলাম তালুকদার, আব্বাস আলী চৌধুরী, ফরিদ উদ্দিন শিহাব, সাংগঠনিক সম্পাদক ইমরান ভুঁইয়া, প্রচার সম্পাদক কাজী মিজানুর রহমান, আওয়ামী লীগ নেতা জামশেদ আলম রানা, জার্মান যুবলীগের আহ্বায়ক আমানউল্লাহ ইসলাম, জার্মান ছাত্রলীগের সহ-সভাপতি সাদ্দাম উল্লাহ, এন আর ডাব্লিউ আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলাম, বায়ার্ন মিউনিখ আওয়ামী লীগের সভাপতি মাহমুদ রাসেল ও সাধারণ সম্পাদক প্রকৌশলী হাবিবুর রহমান, যুবলীগ নেতা জাহিদ হোসেন বিপ্লব, জার্মান যুবলীগের সদস্য-সচিব মনিবুর রহমান সম্রাট, এন আর ডাব্লিউ যুবলীগের সভাপতি বি এম দিদারুল ইসলাম ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন লিটন। এছাড়া টেলিকনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউরোপীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম, এ, গনি।

পরিশেষে জার্মান আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ খালেকের উপস্থাপনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে উদ্দীপনামূলক দেশের গান পরিবেশন করেন ইউরোপের জনপ্রিয় সঙ্গীত শিল্পী আব্দুল মুনিম এবং শুভময় ভট্টাচার্য। নাচ পরিবেশন করেন কলকাতার নৃত্য শিল্পী শাওনি পাল। বৃন্ত কবিতা আবৃত্তি করেন কবি ও আঁকিয়ে মীর জাবেদা ইয়াসমিন ইমি এবং কবি হোসাইন আব্দুল হাই।