জার্মানিতে ট্রেনে হামলা আইএসের দায় স্বীকার

0
103

e41c96c4ff7968043d66263bde5a120f-578e269441da3ঢাকা ডেস্ক: জার্মানির দক্ষিণাঞ্চলে একটি ট্রেনে কুড়াল ও ছুরি নিয়ে হামলা করেছে এক আফগান কিশোর অভিবাসী। এতে চার ব্যক্তি গুরুতর আহত হয়েছে। পওে হামলাকারী কিশোর পুলিশের গুলিতে নিহত হয়। গুরুতর আহত চারজন হংকংয়ের একটি পরিবারের সদস্য। সোমবার জার্মানির দক্ষিণাঞ্চরের বেভারিযা রাজ্যের বুয়ার্জবুর্গ নগরীর কাছে একটি আঞ্চলিক ট্রেনে হামলার আরো বেশ কয়েকজন আহত হয। পুলিশ জানায়, হামলাকারী আফগান কিশোর পালিয়ে যাওয়ার চেষ্টাকালে গুলিতে নিহত হয়।
বেভারিয়ার স্বরাষ্ট্রেমন্ত্রী জোয়াসিম হারমান বলেন, হামলাকারী কিশোরের বয়স ১৭ বছর। সে একা জার্মানিতে এসেছিল এবং প্রথমে একটি আশ্রয় শিবিওে থাকত। অতি সম্প্রতি পাশের অশেনফার্টে সে একটি পরিবারের সাথে বাস করত। স্থানীয় কর্তপ জানিয়েছে, স্থানীয় সময রাত সোয় ৯ টার দিকে ওই কিশোর ট্রেনে যাত্রীদেও ওপর হামলা চালায়। ওই হামলার পর দক্ষিণ জার্মানির ওয়েজারবুর্গ শহরের হাইডেনজেগফিল্ড রেললাইনে হেলিকপ্টাওে করে অভিযান চালায় পুলিশ। হামলার পর ওয়েজারবুর্গ-হাইডেনজেগফিল্ড এবং ওখজেনফ্রুটের রেল চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ট্রেনটি ওয়েজারবুুর্গে আসার কিছুণের মধ্যে কুঠার ও ছুরি নিয়ে এক কিশোর যাত্রীদেও ওপর হামলা করে। একপর্যায়ে হামলাকারী ট্রেন থেকে নেমে পালিয়ে যায়। পুলিশ তাকে ধাওয়া কওে এবং পরে পুলিশের গুলিতে সে নিহত হয়। কয়েকজন প্রত্যদশীর বরাতে জার্মানির সংবাদমাধ্যমে বলা হয়, হামলার সময় ওই কিশোর ‘আল্লাহু আকবর’ বওে চিৎকার করছিল। হামলায় আহত চারজনের মধ্যে তিনজন গুরুতর আহত। এর আগে বলা হয়েছিল, হামলাকারীর কুঠারের আঘাতে ২০ জনেরও বেশি আহত হয়েছেন।

হামলাকারীর ঘওে আইএসের পতাকা!: এদিকে ট্রেনে কুঠার হামলা চালানো সেই আফগান কিশোরের ঘওে চালানো এক অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) পতাকা উদ্ধার করা হয়েছে। জার্মান টেলিভিশন চ্যানেল এ কথা জানিয়েছে। বাভারিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোযাসিম হারমান এক স্থানীয় জার্মান টেলিভিশন চ্যানেলকে জানিয়েছেন, ওখজেনফ্রুটে ওই কিশোরের ঘওে তল্লাশি চালিয়ে আইএসের পতাকা পাওয়া গেছে।

LEAVE A REPLY