জাতীয় ঐক্যের ডাক বদরুদ্দোজা ও ড. কামালের

0
54

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিকল্প রাজনৈতিক জোট বা বৃহত্তর রাজনৈতিক তৃতীয় শক্তির উত্থান ঘটাতে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন বিকল্প ধারার সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এবং গণফোরাম সভাপতি ও বিশিষ্ট আইনজ্ঞ ড. কামাল হোসেন।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ ঘোষণায় তারা রাষ্ট্র ও সমাজ ব্যবস্থার অর্থবহ পরিবর্তনের লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার এ আহ্বান জানান।

দেশের দুটি প্রধান রাজনৈতিক জোটের বাইরে আলাদা একটি বৃহত্তর জোট গড়ে তুলতে সক্রিয় শীর্ষ এ দুই রাজনীতিবিদ ঘোষণাতে বলেন, দেশকে যারা ভালোবাসেন; যারা দেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সার্বভৌমত্বে বিশ্বাসী, পাহাড় ও সমতলের মানুষসহ সব সম্প্রদায়ের পূর্ণ অধিকারসম্পন্ন একটি প্রগতিশীল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তাদের ঐক্যবদ্ধ হতে হবে। বর্তমান পরিস্থিতিতে হতাশা প্রকাশ করে ঘোষণায় বলা হয়, জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে একটি অহিংস বিকল্প রাজনৈতিক ধারা গড়ে তোলা সময়ের দাবি।

দশম সংসদ নির্বাচনের আগেও বদরুদ্দোজা চৌধুরী এনডিএফ নামে একটি জোট গঠনে যুক্ত ছিলেন। এ জোটে আবদুল কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ ও আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ছিল। এবার নতুন জোট গঠনের এ উদ্যোগে বি. চৌধুরীর সঙ্গে গণফোরামের কামাল হোসেন ও নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না যুক্ত রয়েছেন। তারা দুই দফা বৈঠকও করেছেন।

২০০৮ সালের নির্বাচনের সময় যুক্তফ্রন্ট গড়ার ঘোষণা দিয়েছিলেন একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও ড. কামাল হোসেন। পরে  ২০১২ সালে জাতীয় ঐক্যের ডাক দেন তারা। এবারও তারা দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘৫২-‘৯০-এর বিভিন্ন গণআন্দোলন এবং ‘৭১-এর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ জনগণ বিজয় ছিনিয়ে এনেছে। তাদের যৌথ ঘোষণায় একটি বৃহত্তর রাজনৈতিক শক্তির উত্থান ঘটানোর প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here