জাতীয় ঐক্যের ডাক দিলেন ট্রাম্প

0
93

fullআন্তর্জাতিক ডেস্ক: মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে যে বিভক্তির সৃষ্টি হয়েছে, তা থেকে বেরিয়ে আসতে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। গত বুধবার ‘থ্যাংকসগিভিং ডে’ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান।

ট্রাম্পের হবু প্রশাসনের গুরুত্বপূর্ণ দুটি পদে প্রথমবার দুজন নারীকে নিয়োগ দেওয়া হয়েছে, যারা নির্বাচনের প্রচারের সময় ট্রাম্পের কড়া সমালোচক ছিলেন। এর মধ্যে সাউথ ক্যারোলাইনার গভর্নর ভারতীয় বংশোদ্ভূত নিকি হেলিকে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত এবং রিপাবলিকান পার্টির কোটিপতি দাতা বেটসি ডেভোসকে শিক্ষামন্ত্রী পদে নিয়োগের জন্য চূড়ান্ত করেছেন ট্রাম্প। তবে দুজনেরই মনোনয়ন চূড়ান্ত করতে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটের অনুমোদন প্রয়োজন হবে।

নির্বাচনী প্রচারণার সময়কার তিক্ততার রেশ এখনো আছে উল্লেখ করে ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ‘মাত্র কয়েক দিন আগেই আমরা লম্বা প্রচারণা শেষ করে নির্বাচনে জয়ী হয়েছি। আমি জানি, এত অল্প সময়ের মধ্যে কোনো আবেগ থেকে বের হয়ে আসা কঠিন। এ উত্তেজনা রাতারাতি প্রশমিত হবে না। তবে আমাদের মধ্যকার বিভাজন দূর করার সময় এসেছে।’

গুরুত্বপূর্ণ এই সময়ে দেশের সব পক্ষের নাগরিকদের ঐক্যের ডাক দিয়ে ট্রাম্প বলেছেন, ‘আমাদের সামনে একযোগে ইতিহাস গড়ার সুযোগ আছে। এখন সব ভেদাভেদ ভুলে আমেরিকার জনগণের ঐক্যবদ্ধ হওয়ার সময়।’ তিনি বলেন, ‘নাগরিকদের একে অপরের সঙ্গে বন্ধন এবং আস্থার সম্পর্ক ফিরিয়ে আনতে হবে। কারণ আমেরিকা একবার একতাবদ্ধ হয়ে গেলে কোনো কিছুই আর ধরাছোঁয়ার বাইরে থাকবে না। দেশ পুনর্গঠনে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। আপনাদের সবাইকে আমার পাশে চাইছি।’

যুক্তরাষ্ট্রে শত শত বছর ধরে থ্যাংকসগিভিং ডে উদ্যাপনের রেওয়াজ চলে আসছে। ছুটির এই দিনটিতে যুক্তরাষ্ট্রজুড়ে উৎসব চলে। মানুষজন দিনটি তাদের প্রিয়জনের সান্নিধ্যে কাটায় এবং ঐতিহ্যবাহী টার্কি ভোজে অংশ নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here