জর্ডানের কাছে ক্ষমা চেয়েছে ইসরাইল

0
89

আর্ন্তজাতিক ডেস্ক: জর্ডানের দুই নাগরিককে হত্যার জন্য সে দেশের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে ইসরাইল। জর্ডান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ আল মোমানি এ তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক চিঠিতে ২০১৬ সালের জুলাইয়ের হত্যাকাণ্ডের জন্য গভীর দুঃখ প্রকাশের পাশাপাশি ক্ষমা চেয়েছে। খুনি নিরাপত্তারক্ষীর বিচার করা হবেও প্রতিশ্রুতি দিয়েছে তেল আবিব।

২০১৬ সালের জুলাইয়ে জর্ডানের রাজধানী আম্মানে ইসরাইলি দূতাবাসে দুই জর্ডানি নাগরিককে হত্যা করে এক নিরাপত্তারক্ষী। পরে ইসরাইলি কর্তৃপক্ষ খুনিকে দ্রুত জর্ডান থেকে সরিয়ে নেয়।

এর পরপরই রাষ্ট্রদূতসহ দূতাবাসের অন্য কর্মকর্তা-কর্মচারীরা জর্ডান ত্যাগ করে। ইসরাইলি কর্তৃপক্ষ ২০১৪ সালে জর্ডানের বিচারক রায়েদকে হত্যার জন্যও ক্ষমা চেয়েছে বলে জর্ডান সরকারের মুখপাত্র জানিয়েছেন। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দফতর থেকে বলা হয়েছে, শিগগিরই জর্ডানে অবস্থিত ইসরাইলি দূতাবাস চালু করা হবে।

তবে জর্ডানের সংসদের ফিলিস্তিনবিষয়ক কমিশনের প্রধান ইয়াহিয়া আল সৌদ ইসরাইলি রাষ্ট্রদূতকে ডর্জানে ফেরার অনুমতি না দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ইসরাইলি রাষ্ট্রদূতকে জর্ডানে প্রবেশ করতে দেয়া হলে সরকারের বিরুদ্ধে সংসদে অনাস্থা প্রস্তাব আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here