চীন বাংলাদেশের ভাই

0
220

20নিউজ ডেস্ক: চীনের রাষ্ট্রদূত মা মিং চিং বলেছেন, বাংলাদেশের সাথে কাজ করতে পেরে আমি সত্যি আনন্দিত। বাংলাদেশ আমাদের ভাই, ঘনিষ্ট বন্ধু ও প্রতিবেশি।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে যুগপথ অনুবাদ পদ্ধতি (এসআইএস) সংস্কার কাজ শেষে হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। চীনের এই রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সকল উন্নয়নমূল কাজে পাশে থাকবে চীন।আমরা বাংলাদেশকে বন্ধুপ্রীতি দেশ মনে করি।

অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহিদ উল্লাহ খন্দকার বলেন, চীন বাংলাদেশে উন্নয়ন কাজে সহযোগিতা করে আসছে। ইতোমধ্যে সহযোগিতার অংশ হিসেবে আমরা বাংলাদেশে সবচেয়ে বড় মেগা প্রজেক্ট পদ্মা সেতুর নির্মাণ কাজ চলছে। এছাড়া রেলওয়েসহ বিভিন্ন খাতে চীন বাংলাদেশকে সহযোগিতা করছে।

তিনি বলেন, গত অক্টোবরে চীনের প্রসিডেন্ট সি জেন পিং বাংলাদেশে এসছিলেন।তার এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশের সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোড়ালো হয়েছে। এই সম্পর্ক আজীবন বজায় থাকবে।

২০০১ সালে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের কিছু সংস্কার কাজের দায়িত্ব নেয় চীন। এই কাজের অংশ হিসেবে যুগপথ অনুবাদ পদ্ধতি চালু করা হয়েছে।এই পদ্ধতিতে চারটি ভষায় একই সাথে অনুবাদ শোনা যাবে্। চারটি ভাষার মধ্য রয়েছে-চীন, ফ্রান্স, জামানি ও ইংরেজী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here