চীন থেকে ক্যানে করে পাঠানো হচ্ছে মানুষের মাংস!

0
178

আন্তর্জাতিক ডেস্ক: চীন থেকে ম্যারিনেট করে ক্যানে ভরে মানুষের মাংস পাঠানো হচ্ছে। সম্প্রতি আফ্রিকা মহাদেশের জাম্বিয়াতে এমনটাই প্রচার চালানো হচ্ছে।

যদিও এই তথ্যকে সম্পূর্ণ নস্যাৎ করে দিয়েছেন জাম্বিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত। তিনি পাল্টা দাবি করেন, এটা সম্পূর্ণভাবে চীনের বদনাম করার চেষ্টা। বিশ্ববাজারে চীনের ভাবমূর্তি নষ্ট করার জন্যেই এই প্রচেষ্টা চালানো হচ্ছে বলে পাল্টা অভিযোগ তাঁর।

প্রসঙ্গত, বর্তমান অবস্থায় সারা আফ্রিকা উপমহাদেশ জুড়ে খবর ছড়িয়ে দেওয়া হয়েছে যে চীনে মানুষের মৃতদেহগুলো ম্যারিনেট করে রাখা হচ্ছে। তারপর তা ক্যানের মধ্যে করে আফ্রিকার বিভিন্ন সুপারমার্কেটে বেচে দিচ্ছে চীন।

যে সূত্র থেকে এই ধরনের খবর ছড়িয়েছে

সেখানে যারা চীনে মাংসের কারখানায় কাজ করে, তাদের দাবি, চীনে এই মুহূর্তে মৃতদেহ সৎকারের জায়গা খুব কমে গিয়েছে। এ ছাড়াও, চীন বিশ্বের আরও উন্নত ও গুরুত্বপূর্ণ দেশে অন্য মাংস রপ্তানি করার জন্যে সেগুলো সংগ্রহ করে রাখছে। এদিকে অর্থনৈতিকভাবে কম উন্নত আফ্রিকা উপমহাদেশে মানুষের মাংস ম্যারিনেট করে পাঠিয়ে দিচ্ছে চীন।

তবে সোশাল মিডিয়ায় এ-সংক্রান্ত ছবি ছড়িয়ে যাওয়ার পরই বেইজিং-এর তরফে দাবি করা হয়, এই খবরটি সম্পূর্ণ অসত্য। তাঁদের দাবি, এ-সংক্রান্ত যে ছবি বাজারে ঘুরছে, তাও ২০১২ সালের, সাম্প্রতিক কোনো বাজারের নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here