চীনের ১৫ কোম্পানির সঙ্গে ১৯ চুক্তি

0
129

3223323232ঢাকা: বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে ১৯টি চুক্তি সই করেছে চীনের ১৫টি কোম্পানি। বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসার ভালো পরিবেশ রয়েছে বলেও মন্তব্য করেছেন চীনের ব্যবসায়ীরা।

১৪ অক্টোবর শুক্রবার দুপুরে সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-চায়না বিজনেস ফোরামের যৌথ বৈঠকে এসব চুক্তি সই হয়।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) ও চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে। চীনের প্রেসিডেন্টের সঙ্গে ৮৬ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল ঢাকায় এসেছেন।

এ বৈঠকে দুই দেশের ব্যবসায়ীরা বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে মত বিনিময় করেছেন। বৈঠক শেষে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুনের উপস্থিতে বাংলাদেশে চীনের ১৫টি কোম্পানির সঙ্গে বাংলাদেশের ১৫টি কোম্পানির মধ্যে ১৩.৬ বিলিয়ন ডলারের ১৯টি চুক্তি সই হয়েছে। এখানে বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, সিরামিক, লেদার খাতে বিনিয়োগের সম্ভাবনার বিষয়টি তুলে ধরেছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

বৈঠকে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাতলুব আহমাদ, সিসিপিআইটির ভাইস চেয়ারম্যান চ্যান ঝউ, ইনসেপ্টা ফার্মাসিটিক্যালের ম্যানেজিং ডিরেক্টর আবদুল মোকতাদির, অ্যাপিলিয়ন গ্রুপের রেজাউল কবির বক্তব্য রাখেন। আর চীনের পক্ষ থেকে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের প্রেসিডেন্ট ওয়াং জু শেং, টিবিয়ান ইলেকট্রিক অ্যাপারেটর কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ঝাওয়াংশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here