চীনের বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন ট্রাম্প

0
59

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে মেধাস্বত্ব চুরি ও হস্তান্তরে উৎসাহিত করার অভিযোগে বৃহস্পতিবার চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণার পরিকল্পনা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউস জানিয়েছে, বছরের পর বছর আলোচনার পরও চীন নিজের অবস্থান বদলাতে ব্যর্থ হওয়ায় এমন উদ্যোগ নিতে হচ্ছে। চীনের বিভিন্ন পণ্যের ওপর শুল্কারোপের পাশাপাশি অন্যান্য পদক্ষেপ নেয়ার কথাও ভাবা হচ্ছে।

ট্রাম্পের এ নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনায় বিশ্বজুড়ে বাণিজ্য যুদ্ধ লেগে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম জানিয়েছে, হোয়াইট হাউস তিন হাজার থেকে ছয় হাজার কোটি ডলার শুল্ক বসানোর চিন্তা করছে। পাশাপাশি বিনিয়োগে লাগাম টেনে ধরার কথাও ভাবা হচ্ছে।

চীনের বিরুদ্ধে বিশ্ববাণিজ্য সংস্থার কাছে নালিশ করার কথাও ভাবছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের শীর্ষ বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিজার বুধবার কংগ্রেস সদস্যদের বলেন, এমন উপায় খোঁজা হচ্ছে যেন চীনের ওপর সর্বোচ্চ চাপ আর মার্কিন ভোক্তাদের ওপর সর্বনিম্ন চাপ পড়ে।

মেধাস্বত্ব সংরক্ষণকে যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলেও মন্তব্য করেন তিনি।

বাণিজ্য যুদ্ধ শুরু হলে তাতে কোনো পক্ষই বিজয়ী হবে না বলে সতর্ক করেছে চীন।

দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক অধিবেশনের শেষ দিনে চীনের স্টেট কাউন্সিলের প্রধান লে কেকিয়াং বলেন, তিনি আশা করছেন, উভয়পক্ষই শান্ত থাকবে। চীনে উচ্চপ্রযুক্তির পণ্য রফতানিতে যুক্তরাষ্ট্র বিধিনিষেধ শিথিল করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here