চীনের দাপটে তেড়ামি করছে উ. কোরিয়া : ট্রাম্প

0
8

আর্ন্তজাতিক ডেস্ক: চীনের দাপটেই উত্তর কোরিয়া তেড়ামি করছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও জটিল করে তুলছে বেইজিং। জবাবে ট্রাম্পের এ মন্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক’ বলে অভিহিত করেছে চীন। খবর এএফপির।

চলতি বছরের জুনে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠকে পুরোপুরি নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দেয় উত্তর কোরিয়া। তবে তারা এখন যথেষ্ট দ্রুত গতিতে সে কাজ করছে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা। এ পরিস্থিতির জন্য চীনকে দোষারোপ করেন তিনি।

বুধবার হোয়াইট হাউসে এক বক্তৃতায় ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে ‘অগ্রগতি’ চীনই ব্যাহত করছে। তিনি বলেন, ‘বেইজিং আর পিয়ংইয়ংয়ের ওপর চাপ দিচ্ছে না।’

একই দিন এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘আমরা জানি, চীন উত্তর কোরিয়াকে আর্থিক সহায়তাসহ জ্বালানি, সার এবং নিত্যপ্রয়োজনীয় অন্যান্য পণ্য সরবরাহ করে সাহায্য করছে। এটা কোনো কাজের কথা নয়।’ পরদিনই এক বিবৃতিতে ট্রাম্পের এ বক্তব্যের জবাব দেয় চীন।

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপত্র হুয়া চুনইং বলেন, ‘আমার মতো আরও অনেকেই মনে করেন, সত্য বিকৃতি আর দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক বক্তব্যের দিক দিয়ে বিশ্বের এক নম্বর দেশ যুক্তরাষ্ট্র।’

দক্ষিণ কোরিয়ার সঙ্গে নতুন করে সামরিক মহড়া শুরু করা যুক্তরাষ্ট্রের উচিত হবে না বলেও মন্তব্য করেছন ট্রাম্প। তিনি সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্র যদি সামরিক মহড়া ফের শুরু করে তবে তা যেকোনো সময়ের চেয়ে বড় হবে।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া অব্যাহত রাখা হতে পারে বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মাইক পম্পেও। সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের ঐতিহাসিক বৈঠকের পর ওই নিয়মিত সামরিক মহড়া স্থগিত করে যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here