চীনকে ফের যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

0
123

02-480x336আন্তর্জাতিক ডেস্ক:দক্ষিণ চিন সাগর নিয়ে ফের চীনকে হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বলেছে, দক্ষিণ চিন সাগরেবেজিংয়ের ‘কর্তৃত্ববাদী ও আগ্রাসী’ আচরণ বরদাস্ত করা হবে না। দক্ষিণ চিন সাগরে চিন সামরিক বিমান অবতরণে সক্ষম কৃত্রিম দ্বীপ দ্রুত গড়ে তুলছে চিন। এব্যাপারে মার্কিন প্রশান্তমহাসাগরীয় কমান্ডের প্রধান অ্যাডমিরাল হ্যারি হ্যারিস বলেছেন, ওই অঞ্চলে চিনের নিয়ন্ত্রণ মেনে নেওয়া হবে না।

দিন কয়েক আগে, তাইওয়ানের নেতার সঙ্গে সরাসরি কথা বলে ট্রাম্প যুক্তরাষ্ট্রের কয়েক দশকের পুরনো ‘ওয়ান চায়না’ নীতি থেকে সরে আসার ইঙ্গিতদিয়েছেন। ওই নীতি একটা কূটনৈতিক সমঝোতা। বেজিংকে কূটনৈতিক স্বীকৃতি দিয়ে চিন ও তাইওয়ান-উভয়ের সঙ্গেই যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক সম্পর্ক গড়েতোলাই ওই নীতির উদ্দেশ্য।

দক্ষিণ চিন সাগরের ওপর নিজের একাধিপত্যের দাবি জানিয়ে আসছে চিন। দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশগুলির দাবিকে এক্ষেত্রে গুরুত্ব দিতে নারাজ বেজিং। কিন্তু আমেরিকা চিনের সার্বভৌমত্বের দাবি গোড়া থেকেই নাকচ করে আসছে। এই অঞ্চলে জাহাজ চলাচলের যে অধিকার রয়েছে তা জোরের সঙ্গে জানাতে আমেরিকা দক্ষিণ চিন সাগরে নিয়মিত যুদ্ধ জাহাজ পাঠিয়েছে। হ্যারিস বলেছেন, যেখানে সহযোগিতার প্রয়োজন সেখানে সেজন্য প্রস্তুত আমেরিকা। কিন্তু যেখানে সংঘাত প্রয়োজন হবে সেখানে তাই করতে আমেরিকা প্রস্তুত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here