চিঠিতে চীনের প্রেসিডেন্টকে যা বললেন ট্রাম্প

0
103

16আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সরাসরি যোগাযোগ তৈরি হলেও চীনের বিরুদ্ধে ক্ষমতায় আসার আগে থেকেই সম্পর্কে অবনতি ঘটে ট্রাম্প শিবিরের। তাই শি জিনপিং-এর সঙ্গে যোগাযোগও গড়ে উঠেনি তার। ধারণা করা হচ্ছে, অবশেষে বরফ হয়ত গলতে শুরু করলো!

বুধবার এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, অভিষেক উপলক্ষে শি জিনপিং শুভেচ্ছা বার্তা পাঠানোয় তাকে ধন্যবাদ জানিয়ে চিঠি লিখেছেন ট্রাম্প। সেই সঙ্গে চীনা নববর্ষ উপলক্ষে দেশটির জনগণের সমৃদ্ধিও কামনা করেছেন তিনি।

বিবৃতিতে বলা হয়, ‘ট্রাম্প বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্র উভয় দেশের স্বার্থে গঠনমূলক সম্পর্ক স্থাপন করতে প্রেসিডেন্ট শির সঙ্গে কাজ করতে চান তিনি।’

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি পাঠিয়েছেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ চিঠির মাধ্যমে শি জিংপিংকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এ বিষয়ে জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

উল্লেখ্য, ট্রাম্প গত নভেম্বরে নির্বাচন জয়ের পর চীনা প্রেসিডেন্ট তাকে ফোনে অভিনন্দন জানিয়েছিলেন। ২০ জানুয়ারি ট্রাম্প ক্ষমতা গ্রহণ করার পর থেকে দুই নেতার মধ্যে সরাসরি কোনো যোগাযোগ হয়নি।

নির্বাচনের জয়ের পর দীর্ঘদিনের কূটনৈতিক শর্ত ভেঙে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের সরাসরি ফোনালাপ ও দক্ষিণ চীন সাগরে কর্তৃত্ব প্রশ্নে মার্কিন প্রশাসনের সঙ্গে টানাপোড়েন দুই দেশের ক্ষমতাসীনদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here