চলে গেলেন সাহিত্যে নোবেলজয়ী নাইপল

0
11

ঢাকা: সাহিত্যে নোবেলজয়ী লেখক ভি এস নাইপল মারা গেছেন। ৮৫ বছর বয়সে লন্ডনে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ভারতীয় বংশোদ্ভূত নাইপল ১৯৩২ সালে ১৭ আগস্ট ব্রিটিনে জন্মগ্রহণ করেন। ভি এস নাইপলের পিতামহ ভারত থেকে পাড়ি জমান ত্রিনিদাদ ও টোবাগোতে। তার বাবাও একজন লেখক ও সাংবাদিক ছিলেন। বাবার পথেই হাঁটেন নাইপল। ২০০১ সালের সাহিত্যে নোবেল বিজয়ী নাইপল ৩০টির বেশি বই লিখেছেন। নোবেল বিজয়ের আগে ১৯৭১ সালে তিনি বুকার পুরস্কার পেয়েছেন।

তিনি এক একটি দেশ ঘুরেছেন আর এক একটি সাড়াজাগানো বই লিখেছেন। ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল’-এর ষষ্ঠ পর্বে অংশ নিতে বাংলাদেশেও এসেছিলেন তিনি।

ভি এস নাইপলের উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ‘এ হাউস ফর মি. বিশ্বাস’, ‘এ বেন্ড ইন দ্য রিভার’, ‘অ্যামং দ্য বিলিভার্স’, ‘দি অ্যানিগমা অব অ্যারাইভাল’।

সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামী ২০ আগস্ট পবিত্র হজ। ফলে দেশটিতে ২১ আগস্ট পবিত্র ঈদুল আজহা পালন করা হবে। সে হিসেবে একদিন পর ২২ আগস্ট বাংলাদেশে ঈদুল আজহা হওয়ার কথা। শনিবার সৌদি সুপ্রিম কোর্টের এক ঘোষণায় বলা হয়েছে, ১২ আগস্ট রবিবার হবে জিলহজ মাসের প্রথম দিন। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আরব নিউজ।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, বছরের ১২ তম বা শেষ মাস হচ্ছে জিলহজ মাস। এ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়।

এই জিলহজ মাসেই আল্লাহ তাআলার নির্দেশে নিজের প্রাণপ্রিয় সন্তান হজরত ইসমাইল আলাইহিস সালামকে কুরবানির মাধ্যমে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন হজরত ইব্রাহিম আলাইহিস সালাম। তার সেই ত্যাগের মহিমাকে স্মরণ করে এই পবিত্র মাসে ঈদুল আজহায় পশু কোরবানির বিধান রয়েছে।

জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ধরে পশু কোরবানি দেওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here