চমৎকার কিছু ক্রোম ব্রাউজার এক্সটেনশন – পর্ব ১

0
299

extensiones-chromeকম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে বেশীরভাগ ব্যবহারকারীরা গুগলের ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন। আর একটি ব্রাউজারের সর্বোচ্চ ব্যবহার করতে হলে বিভিন্ন প্রকার এক্সটেনশন ব্যবহার ছাড়া গতি নেই। তাই, আজ ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের জন্য ছোট্ট একটি সিরিজ লিখতে বসলাম। ছোট্ট এই সিরিজটিতে আমরা ক্রোমের কিছু চমৎকার এক্সটেনশন সম্পর্কে জানতে চেষ্টা করব। চলুন, সিরিজটির আজকের এই প্রথম পর্বের এক্সটেনশনগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

1. Send Anywhere 

আপনি যদি আপনার নিজস্ব ডিভাইসগুলোর মধ্যে কোন ফাইল আদান প্রদান করতে চান বা কোন বন্ধুর সাথে কোন ডকুমেন্ট শেয়ার করতে চান তাহলে চমৎকার এই এক্সটেনশনটি আপনার কাজে আসবে। এই এক্সটেনশনটি ব্যবহার করার জন্য আপনার কোন প্রকারের সাইন-আপও করতে হয়না। ছোট্ট এই হ্যাসেল ফ্রি এক্সটেনশনটির মাধ্যমে ফাইল শেয়ার করার জন্য আপনাকে শুধুমাত্র ১০ ডিজিটের একটি কোড ব্যবহার করতে হবে যে কোডটি ১০ মিনিটের মধ্যেই এক্সপায়ার হয়ে যায়। চমৎকার এই এক্সটেনশনটি যে শুধুমাত্র ফাইল শেয়ার করতেই কাজে আসে তা কিন্তু নয় বরং এর মাধ্যমে আপনি জিমেইলে প্রায় ১০ গিগাবাইট পরিমাণের অ্যাটাচমেন্ট পাঠাতে পারবেন।

 

2. Fwrdto.me

Send Anywhere দিয়ে ফাইল শেয়ার করতে পারছেন, বুঝলাম! কিন্তু, এমন যদি হয় যে আপনার একটি ওয়েব পেজ আপনার নিজের জন্যেই সংরক্ষণ করতে হচ্ছে? হ্যাঁ, বুকমার্ক একটি ভালো উপায়, তবে যদি আপনি আরও শর্টকাট কিছু চান তবে Fwrdto.me এক্সটেনশনটি আপনার কাজে আসবে।

3. Copy All URLs 

ছোট্ট এবং চমৎকার এই এক্সটেনশনটির সাহায্যে আপনি যে কোন ট্যাবের সমস্ত ইউআরএলগুলো একই সাথে কপি করে চাইলে ক্লিপ-বোর্ডে রেখে দিতে পারবেন।

 

 

4. Chrono Download Manager 

Copy All URLs এক্সটেনশনটির সাহায্যে একের অধিক ডাউনলোডেবল ফাইলের ইউআরএল কপি করার পর সেগুলো একটি একটি করে ডাউনলোড করতে নিশ্চয়ই আপনার কিছুটা হলেও ঝামেলা হবে? হ্যাঁ, এই ঝামেলা কমানোর জন্যেই এই এক্সটেনশনটি আপনার কাজে আসবে। Crono এক্সটেনশনটির Sniffer ফিচারটি প্রতিটি লিংক থেকে ইমেজ, অডিও এবং ভিডিও লিংকগুলো আলাদাভাবে ডিটেক্ট করতে সক্ষম।  এক্সটেনশনটি ক্রোমের ডিফল্ট ডাউনলোড ম্যানেজারের কাজগুলো আরও চমৎকার ভাবে বাড়তি কিছু সুবিধা যোগ করতে করতে সক্ষম।

 

5. Fine Link Selector 

আপনি খেয়াল করেছেন কি না জানিনা তবে আপনি কিন্তু কোন ওয়েব পেজের কিছু শব্দ নিয়ে গঠিত একটি হাইপার লিংকের মাঝখান থেকে নির্দিষ্ট কোন শব্দ সিলেক্ট করতে পারবেন না। তবে, এই এক্সটেনশনটি ব্যবহার করলে আপনি যে কোন হাইপার লিংক থেকে ইচ্ছেমত শব্দ সিলেক্ট করতে পারবেন। এক্সটেনশনটি ইন্সটল করার পর যে কোন ওয়ার্ড সিলেক্ট করার পূর্বে আপনাকে শুধুমাত্র CTRL+ALT চেপে ধরতে হবে, ব্যাস।

 

আজ এপর্যন্তই, তালিকায় থাকা অন্যান্য এক্সটেনশনগুলো আপনাদের সামনে তুলে ধরব ছোট্ট এই সিরিজটির পরবর্তী পর্বগুলোতে। সে পর্যন্ত, ভালো থাকুন সবাই। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here