ঘরে নিরাপদে ঔষধ সংরক্ষণের সঠিক নিয়ম জানুন

0
240

484993632_XSঔষধ যেখানে সংরক্ষণ করা হয় তার প্রভাব পড়ে ঔষধের কার্যকারিতার উপর। ঔষধ এমন স্থানে রাখতে হয় যাতে ঔষধে সরাসরি সূর্যের আলো না পড়ে। ঔষধ সব সময় ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখতে হয়। ঔষধ এমন স্থানে রাখা উচিৎ যেখানের তাপমাত্রা ২৫ ডিগ্রী সেন্টিগ্রেটের নীচে। তাপমাত্রা এর চেয়ে বেশি হলে ঔষধের কার্যকারিতা থাকেনা। বিভিন্ন ধরণের ঔষধ সংরক্ষণের সঠিক নিয়ম জেনে নিই চলুন।

১। সিরাপ

সিরাপ অবশ্যই সূর্যের আলো থেকে দূরে রাখুন। বেশিরভাগ সিরাপের মুখ খোলার পর এক সপ্তাহের মধ্যে শেষ করা উচিৎ। সিরাপ সেবনের পর পরই এর মুখটি ভালো করে লাগিয়ে রাখতে হবে। না হলে ব্যাকটেরিয়া, ভাইরাস ও ধুলো-ময়লার মাধ্যমে সংক্রমিত হতে পারে। বাতাসের সংস্পর্শে ও সিরাপ জাতীয় ঔষধের ঔষধি গুনাগুণ পরিবর্তিত হয়ে যেতে পারে।

২। কনস্টিটিউটেড সিরাপ

কনস্টিটিউটেড সিরাপ সেবনের জন্য এর সাথে নির্দেশিত পরিমাণে পানি মেশাতে হয়। অনেকেই ফুটানো ছাড়া পানি যোগ করেন যা মোটেই উচিৎ নয়। সিরাপ তৈরির জন্য  পানি যোগ করার সময় প্রথমে পানি ফুটিয়ে নিন। তারপর ঠান্ডা হলে সেই পানি যোগ করে সিরাপ তৈরি করুন। এই ধরণের সিরাপ ও এক সপ্তাহের বেশি সংরক্ষণ করে রাখা ঠিক নয়।

৩। ট্যাবলেট ও ক্যাপসুল

ট্যাবলেট ও ক্যাপসুল এয়ারটাইট বক্সে করে ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। ট্যাবলেট ও ক্যাপসুল সব সময় তাদের নিজস্ব প্যাকেটে করেই রাখা উচিৎ। কারণ এই  প্যাকেটগুলো আর্দ্রতার বিরুদ্ধে সেরা প্রতিরক্ষা ব্যবস্থা। ময়লা ও ভেজা হাতে কখনো ট্যাবলেট বা ক্যাপসুল ব্যবহার করা ঠিক নয়।

৪। ড্রপ

অন্য ঔষধের মত ড্রপ ও সূর্যের আলো থেকে দূরে ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখতে হবে। আই ড্রপ ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা প্রয়োজন। চোখ, কান বা নাকের ড্রপ ব্যবহারের সময় ড্রপারের মুখটি যাতে চোখে, নাকে বা কানে লেগে না যায় সেদিকে খেয়াল রাখুন। একটু দূরত্ব বজায় রেখে ড্রপ প্রয়োগ করুন। যদি এটি ত্বকের সাথে লেগেই যায় এবং এটি পরিষ্কার না করেই যদি মুখ বন্ধ করে রেখে দেন তাহলে পুরো ঔষধটাই সংক্রমিত হয়ে যাবে।

৫। টিকা এবং ইনজেকশন

সব টিকা এবং ইনজেকশন রেফ্রিজারেটরে নয়তোবা প্যাকেটে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী সংরক্ষণ করা উচিৎ। টিকা সংরক্ষণের ক্ষেত্রে ফ্রিজের তাপমাত্রা ২-৮ ডিগ্রী সেন্টিগ্রেট রাখা উচিৎ। এগুলো কখনোই ফ্রিজার বা সবজি রাখার স্থানে রাখা যাবে  না। ফ্রিজারের তাপমাত্রা অনুকূল তাপমাত্রার চেয়ে কম থাকে বলে টিকা নষ্ট হয়ে যেতে পারে। সবজি রাখার সেকশনে তাপমাত্রা বেশি থাকে বলেও ঔষধের ক্ষতি হতে পারে। ফ্রিজটি পরিষ্কার আছে কিনা দেখে নিন। বাসি খাবার থাকলে ফেলে দিন। খাবার ধরার পরেই টিকা ধরা থেকে বিরত থাকুন। হাত ভালো করে ধুয়ে ও মুছে তারপর ঔষধ ধরুন।

৬। ইনসুলিন

অনেক মানুষই ইনসুলিন সংরক্ষণ করেন ঘরের তাপমাত্রায়। কিন্তু মনে রাখবেন অন্য ইনজেকশনের মতোই ইনসুলিন ও রেফ্রিজারেটরে সংরক্ষণ করা উচিৎ।