‘গ্যাসের মুল্যবৃদ্ধি অযৌক্তিক ও গণবিরোধী’

0
236

21ঢাকা: আগামী ১ মার্চ থেকে গ্যাসের মুল্যবৃদ্ধির সিদ্ধান্তকে অযৌক্তিক ও গণবিরোধী হিসেবে আখ্যা দিয়ে এই সিদ্ধান্ত জনগণ মানবে না বলে জানিয়েছে বিএনপি। ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত আটটায় গুলশানের রাজনৈতিক কার্যালয়ে গ্যাসের মুল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, বল্গাহীনভাবে রাজস্ব আদায় করতেই সরকার গ্যাসের মুল্যবৃদ্ধি করেছে। পাশাপাশি গ্যাসের মুল্যবৃদ্ধির কারণে অল্পসময়ের মধ্যেই বিদ্যুতের দাম আবারও বাড়ানো হতে পারে বলে- আশঙ্কা প্রকাশ করেছেন ফখরুল। এসময় তিনি অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করতে সরকারের প্রতি আহ্বান জানান।

গ্যাসের মুল্যবৃদ্ধির প্রতিবাদে কোনও কর্মসূচি দেওয়া হবে কি না, সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, কর্মসূচির বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া কানাডার আদালতের রায়ের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে এ প্রতিবেদককে মির্জা ফখরুল বলেন, এ বিষয়ে পরে কথা বলা যাবে।

এসময় তিনি নানা সময়ে সরকার কতৃক বৃদ্ধি করা গ্যাসের মূল্য বিষয়ে তথ্য দেন। তিনি বলেন, গত আগস্টে বিইআরসিতে গণশুনানী হয়েছিল, ওই শুনানী আবারও গত বছরের ডিসেম্বরে হওয়ার কথা ছিল। কিন্তু সে শুনানীও অনুষ্ঠিত হয়নি। শুনানী এড়িয়ে গ্যাসের দাম বাড়ানোয় সরকারের সমালোচনা করেন বিএনপির মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, ‘‘সরকারের কিছু ঘনিষ্ট চিহ্নিত ব্যবসায়ীকে অতিরিক্ত মুনাফার সুযোগ করে দিতেই গ্যাসের দাম বৃদ্ধির আয়োজন করা হয়েছে। এতে করে সাধারণ মানুষ নিষ্পেষণের শিকার হবেও বলে মন্তব্য করেন তিনি।’’

ফখরুল দাবি করেন, ‘‘এই অযৌক্তিক সিদ্ধান্ত মানতে গিয়ে একদিকে গ্যাসখাত উন্নয়ন ব্যহত হচ্ছে, অন্যদিকে জনগণের উপর বর্ধিত দামের বোঝা চাপ পড়ছে। আসলে সরকার রাজস্ব ঘাটতি পূরণ করতে গিয়ে দিগি¦দিক জ্ঞানশূন্য হয়ে সকলক্ষেত্রে করের বোঝা বৃদ্ধির অপচেষ্টায় মেতে উঠেছে।’’

‘‘বলা হচ্ছে উচ্চমূল্যে গ্যাসের আমদানির কারণে গ্যাস সরবরাহ ব্যয় আগামীতে বাড়বে। তবে এই জন্য গ্যাসের আগাম দামবৃদ্ধির কোনও সুযোগ নেই-’’ বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, সরকারের আনুকূল্যতুষ্ট ব্যবসায়ীদের এলপিইজি আমদানির সুযোগ করে দিতেই একটি লাইসেন্সরাজ প্রতিষ্ঠা করতে চাইছে সরকার। এর ফলে প্রতিযোগিতাহীনবাজারে কিছুমুখচেনাব্যক্তি অনার্জিত মুনাফা গুনবে। জনগণ শোষণের যাতাকলে নিষ্পেষিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here