গিউন-হেকে গ্রেপ্তারের দাবি

0
83

park-geun-hye_204764আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত হওয়া পার্ক গিউন-হেকে গ্রেপ্তার করার দাবি জোরালো হচ্ছে। বিবিসি অনলাইন এ খবর দিয়েছে।

দুর্নীতির দায়ে অভিযুক্ত গিউন-হেকে গত ১০ মার্চ শুক্রবার বরখাস্ত করেন দেশটির সাংবিধানিক আদালত। দুর্নীতির কেলেঙ্কারির জেরে পার্লামেন্টে অভিশংসন প্রস্তাব পাস হওয়ার পর দীর্ঘ শুনানি শেষে আদালত ওই রায় দেন।

গিউনের কর্মকাণ্ড গণতন্ত্রের চেতনা ও আইনের শাসনের গুরুতর ক্ষতি করেছে বলা হয় আদালতের রায়ে। সর্বোচ্চ আদালতের ওই রায়ের ফলে গিউন-হের দায়মুক্তির সুবিধা না থাকায় তার বিরুদ্ধে এখন মামলা ও তদন্ত করা যাবে।

এদিকে রায়ের পরও গিউন-হে প্রেসিডেন্টের রাষ্ট্রীয় ভবন না ছাড়ায় বিরোধীরা ক্ষুব্ধ হয়েছেন। অনেকে গিউন-হেকে গ্রেপ্তার করার দাবি জানাচ্ছেন।

গিউন-হের পক্ষে-বিপক্ষে গতকাল শনিবার রাজধানী সিউলে মিছিল-সমাবেশ হয়েছে। দুই পক্ষের মধ্যে সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় সিউলের রাজপথে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আদালতের রায়ের পক্ষের বিক্ষোভকারীদের মুখপাত্র চই ইন-শক বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তারা গিউন-হেকে গ্রেপ্তার করার দাবি জানাচ্ছেন।

এদিকে এরই মধ্যে দেশটির নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে আগামী ৯ মের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here