গজনফর আলী চৌধুরী: একজন অসাধারণ মানুষের জীবন থেকে নেয়া (১২)

0
422

gaznafof_8538-1-300x207রতন তালুকদার: যুক্তরাষ্ট্র গণতন্ত্রী পার্টির সভাপতি হয়েও গজফর আলী চৌধুরী এই কমিউনিটিতে প্রবাসীদের স্বার্থে বিভিন্ন জনকল্যাণ মূলক কাজে অংশ নেয়। একজন রাজনৈতিক নেতা হয়েও তিনি কমিউনিটির নবাগত অভিবাসীদের বিভিন্ন সমস্যায় এগিয়ে আসছেন। মুক্তিযুদ্ধের পক্ষে অসম্প্রদায়িক চেতনায় তিনি এই প্রবাসে বরাবরই সরব ছিলেন। নব্বই দশকের শুরুতে সাপ্তাহিক সংবাদ প্রকাশনার মাধ্যমে তিনি প্রবাসে বাংলা পত্র-পত্রিকার এই সাংবাদিক জগতে নিজকে একজন নিরপেক্স ও বস্তুনিষ্ট সাংবাদিকতায় দৃষ্টান্ত মূলক ভূমিকা রাখেন।

সাপ্তাহিক সংবাদ প্রথম সপ্তাহে দু’বার প্রকাশিত হলেও পরবর্তীতে পুরাপুরি সাপ্তাহিকে রূপ নেয়। বাংলাদেশের দৈনিক সংবাদের ধারাবাহিকতা ও নীতি আদর্শকে তিনি নিউইয়র্ক বসেও পালন করেছেন। একটি মুক্তিযুদ্ধের পক্ষে অসম্প্রাদায়িক চেতনার পত্রিকার এভাব মেটাতেই তিনি তার রাজনৈতিক কর্ম ও কমিউনিটির জনকল্যাণ মূলক সেবার পাশাপাশি পত্রিকায় ভূমিকা রাখেন। গজনফর আলী জীবন ও কর্ম নিয়ে যারা অবগত তারা জানেন তিনি চিরদিনেই সততা ও নিষ্টার সাথে আদর্শ সমুন্নত রেখে দেশ ও জাতির সেবা করেছেন। এমন কি এই প্রবাসেও তিনি নিজ এলাকা বৃহত্তর সিলেট সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রবাসীদের সেবায় আত্ম নিয়োগ করেন।

তাছাড়া অনেক সীমাবদ্ধতার মাঝেও নিজকে তিনি নিয়োজিত করেছিলেন কমিউনিটির সেবায়। হোক জাতীয় রাজনীতি হোক কমিউনিটি অথবা ধর্মী প্রতিষ্ঠান সবকিছুতেই গজনফর আলী চৌধুরীর ছিলো সমান পদচারনা। রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি তিনি মসজিদ কমিটি গুলিতেও ছিলেন সচেতন। এষ্টোরিয়ার বৃহত্তর শাহজালাল মসজিদের পরিচালনা কমিটিতে তিনি একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে কাজ করেছেন। তিনি একজন নীরব মানুষ। জ্যামাইকার বাসায় বসে তিনি কেবল অতীতের স্মৃতিচারণ করেন। বর্ষিয়ান এই রাজনৈতিক ও কমিউনিটির নেতা এখনো দেশ বিদেশের রাজনীতিতে বাংলাদেশের ভূমিকার খবর রাখেন। এখনও তিনি বাংলাদেশের সন্ত্রাস ও জংগীবাদে বিচলিত হন, উদ্বেগ প্রকাশ করেন। দেশের প্রতি প্রেম ও মমত্ববোধ এখনো তার মনে রেখাপাত করে।

বাংলাদেশের বাহিরে দীর্ঘ চার দশক থেকেও তিনি ভূলতে পারেন না তার অস্তিত্বের স্মৃতি ও অজন্ম বাঙ্গালী সত্বা। অনেক সময় অনুতাপের সাথে নিজের অতীত নিয়ে কথা উঠলে তিনি আবেগ প্রবণ হয়ে উঠে। প্রায় সময় তিনি বলেন মুক্তিযুদ্ধে আমাদের স্বপ্ন ছিলো একটি সুন্দর সুশীল সমাজ ভিক্তিক অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ, আজও তিনি সেই ধারাই লালন করেন। (চলবে)