খোলা হলো লুই আইকানের নকশা

0
103

15-2ঢাকা: খোলা হয়েছে লুই আইকানের নকশা। ওই নকশায় কেবল সংসদ ভবন ও ওই এলাকার কয়েকটি স্থাপনার নকশা রয়েছে বিষয়টি এমন নয়। সেখানে লুই আইকানের করা ৮৫৩টি স্থাপনার নকশা মিলেছে। এরমধ্যে সংসদ ভবন একটি। বাদ বাকিগুলো ওই এলাকার বিভিন্ন স্থাপনাসহ অন্যান্য নকশা। পেনসিলভেনিয়া থেকে আনা নকশার চার সেটের মধ্যে একটি সেট খোলা হয় রোববার।

একটি সেট খোলা হলেও বাকি তিনটি সেট পেনভেনিয়া ইুইনভারসিটি থেকে যেভাবে দেওয়া হয়েছে ওইভাবে মুখ বন্ধ করে রাখা হয়েছে। আপাতত সেগুলো বন্ধই থাকবে। যখন সিদ্ধান্ত নেওয়া হবে ওই সব নকশার সেট কোন কোন কার্যালয়কে দেওয়া হবে, তখন তাদেরকে সেগুলো হস্তান্তর করা হবে। হস্তান্তরের পর স্ব স্ব কর্তৃপক্ষ তা খুলবে।

জাতীয় সংসদের স্পিকারের কার্যালয়ের সূত্র জানায়, নকশা খোলার পর সেগুলো পর্যালোচনার কাজ শুরু করা হয়েছে। এরমধ্যে কোনকোন স্থানে কি কি স্থাপনা আছে সেগুলো চিহ্নিত করা হচ্ছে। এরপর একটি তালিকা তৈরি করা হবে। ওই কমিটি পর্যালোচনা করারপর একটি রিপোর্ট দিবে। ওই রিপোর্টের আলোকেই পরবর্তীতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন জাতীয় সংসদের স্পিকার।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বলেন, রোববার লুইআইকানের নকশা খোলার পর সেখানে দেখা গেছে ৮৫৩টি স্থাপনার নকশা করেছিলেন তিনি। এরমধ্যে অনেকগুলো স্থাপনা তৈরি হয়েছিলো। আর অনেকগুলো স্থাপনা তৈরি হয়নি। যেসব স্থাপনাগুলো তৈরি হয়েছে, সেগুলোর তালিকা করা হবে। আর সেগুলো যথাযথভাবে নকশা অনুযায়ী করা হয়েছে কিনা কমিটি তা খতিয়ে দেখবে। তবে এটা হবে পরবর্তী কাজ।

এছাড়াও যে সব স্থাপনাগুলো তৈরি হওয়ার কথা ছিলো কিন্তু এরমধ্যে হয়নি সেগুলো চিহ্নিত করা হবে। লুই আইকানের নকশার মধ্যে বাস্তবায়ন হয়নি এমন ভবন ও স্থাপনাগুলোরও আলাদা করে একটি তালিকা করবেন ওই কমিটি। তাহলে স্পষ্ট হবে লুই আইকানের নকশার কতখানি বাস্তবায়িত হয়েছে আর কতখানি বাস্তবায়িত হয়নি।

স্পিকার বলেন, পেনসিলভেনিয়া ইউনিভারসিটিতে যে কমিটি নকশা আনার জন্য গিয়েছিলেন ওই কমিটি এখন কাজ করছে। আমাদের পরিকল্পনা ছিলো নকশা আসার পর, আগে ঠিক করা হবে ওই নকশার ব্যাপারে কি করা হবে এবং কোন কোন কর্তৃপক্ষকে দেওয়া হবে। সেই সিদ্ধান্ত নিতে এনিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হবে।

তিনি বলেন, সংসদ ভবন ও এর আশে পাশের এলাকার ৮৫৩ স্থাপনার মধ্যে যেগুলো নকশা অনুযায়ী হয়নি ও আবার যেগুলো তৈরিই হয়নি সেই ব্যাপারে কি করা হবে এবং লুই আইকানের নকশা কিভাবে বাস্তবায়ন করা হবে, না কি করা হবে এই ব্যাপারে সিদ্ধান্ত নিবে সরকার। আমরা কেবল প্রাথমিক কাজটা করে দিচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here