কয়েক মাস স্মার্টফোন থেকে সাবধান!‌

0
280
221538androed_kalerkantho_picআগামী কয়েক মাসের মধ্যে পৃথিবীর ৯০ কোটি অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হওয়ার আশঙ্কা। চেকপয়েন্ট নামে একটি তথ্যপ্রযুক্তি গবেষণা সংস্থা নিজের ব্লগে জানিয়েছে, সারা পৃথিবী জুড়ে প্রায় ৯০ কোটি অ্যান্ড্রয়েড ফোনে কোয়ালকম প্রসেসর রয়েছে। সেই প্রসেসরেই ধরা পড়েছে একটি বিশেষ ধরনের ‘‌বাগ’‌।
বিশেষজ্ঞরা বলছেন, সেই বাগের মাধ্যমে যে–‌কোনও ফোনের দখল নিতে পারে হ্যাকাররা। আগামী কয়েক মাসের মধ্যে ফোন ব্যবহারকারীরা নতুন কোনও অ্যাপ ডাউনলোড করলে, তার মাধ্যমে ফোনে ঢুকে পড়তে পারে ভাইরাস। ফোনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ চলে যেতে পারে হ্যাকারদের কাছে। এই বাগের ওষুধ, প্রযুক্তির ভাষায় যাকে ‘‌প্যাচ’‌ বলা হয়, সেটিও এখনও তৈরি করতে পারেনি সংস্থা। কোয়ালকম প্রসেসর নির্মাতারা কয়েকদিন আগেই বাগের হামলা থেকে বাঁচতে বেশ কয়েকটি প্যাচ তৈরি করেছিল। সেগুলি সে যাত্রায় বাঁচিয়ে দিয়েছিল অ্যান্ড্রয়েড ফোনগুলিকে। কিন্তু এবারে সমস্যা গুরুতর। কেননা, প্রসেসরের গোলমাল ধরা পড়লেও, ‘‌বাগ’ এখনও ধরা পড়েনি। রোগ ধরা না পড়লে ওষুধ আবিষ্কার হবে কী করে। তাই আগামী কয়েক মাস একটু সাবধানে স্মার্ট ফোন ব্যবহারের পরামর্শ দিচ্ছেন টেক বিশেষজ্ঞরা।
প্রথমত, যেখান থেকে খুশি অ্যাপ ডাউনলোড করা বন্ধ করতে বলছেন। ভাল করে ‘‌টার্মস অ্যান্ড কন্ডিশন’‌ পড়ে নিতে বলা হচ্ছে। তাতেই শেষ নয়, যদি দেখা যায় কোনও অ্যাপ চলতে চলতে অকারণ নানা ধরনের পপ–আপ আসছে, তা হলে সঙ্গে সঙ্গে সেই অ্যাপটি আন–ইনস্টল করা দরকার। তবুও, ফোনের মধ্যে থেকে যেতে পারে ভাইরাস।
সেক্ষেত্রে, ফোনের নির্দিষ্ট সার্ভিস সেন্টারে গিয়ে ফোনের অপারেটিং সিস্টেমটাই নতুন করে ইনস্টল করতে বলছেন বিশেষজ্ঞরা। অন্য ফোন থেকে ডেটা ট্রান্সফার করা, যে–‌‌কোনও ওয়েবসাইট থেকে ডাউনলোড করাও বন্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে। পৃথিবীতে চলতি স্মার্টফোন নির্মাতাদের মধ্যে যাদের ফোনে এই ভাইরাস ঢোকার সম্ভাবনা সবচেয়ে বেশি, সেগুলি হল:-
ব্ল্যাক বেরি— প্রিভ ডেটক ৫
গুগ্‌ল— নেক্সাস ৫ এক্স, ৬, ৬ পি
এইচ টি সি— এইচ টি সি ১, এইচ টি সি ১০
এল জি— জি ৪, জি ৫, ভি ১০
মোটোরোলা— মোটো এক্স
ওয়ান প্লাস— ওয়ান প্লাস ১, ওয়ান প্লাস ২, ওয়ান প্লাস ৩
সোনি— এক্সপিরিয়া জেড আলট্রা‌

– সূত্র : আজকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here