ক্যানসার-হৃদরোগে মৃত্যু ঠেকাবে এই জীবনদায়ী ওষুধ

0
106

গোটা বিশ্বে প্রতিদিন হৃদরোগে আক্রান্ত হয়ে কিংবা ক্যানসারে মৃতের সংখ্যা বেড়েই চলছে। নানা ধরনের ওষুধ থাকলেও সংখ্যাটা কখনই কমেনি। কিন্তু সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনই একটি ওষুধ তৈরি করেছেন, যাতে ক্যানসার ও হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাটি অতি সহজেই কমিয়ে যাবে।

সম্প্রতি বার্সেলোনায় অনুষ্ঠিত ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি কংগ্রেসে এই সংক্রান্ত তথ্য জানিয়েছেন ডঃ পল রিডকার। তার দাবি, নতুন আবিষ্কৃত এই ওষুধ ক্যানসার ও হৃদরোগে আক্রান্ত হলে বিপদের আশঙ্কা প্রায় অর্ধেকে নামিয়ে আনে। ‘কানাকিনুমাব’ (Canakinumab) নামে ওই ওষুধটি গিটের ব্যথা এবং আর্থারাইটিস সারাতেও অব্যর্থ ওষুধ।

গবেষণার মাধ্যমে জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে বড় ধরনের চোট-আঘাতও মাঝেমধ্যে দায়ী থাকে। কিন্তু এই ওষুধ চোট আঘাত থেকে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমিয়ে দেয়। ডঃ রিডকারের মতে, প্রথম এই ধরনের কোনও ওষুধ আবিষ্কার করা হয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সক্ষম। আর এই কারণেই কমে যায় হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। শুধু তাই নয়, ‘কানাকিনুমাব’ ২৪ শতাংশ পর্যন্ত ব্যথা উপশমে সক্ষম।

গোটা পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন, যারা হৃদরোগে আক্রান্ত হলে কিংবা মারণরোগ ক্যানসারে আক্রান্ত হলেও উপযুক্ত ওষুধের অভাবে বাঁচতে পারেন না। ডঃ পল রিডকারের দাবি অনুযায়ী, তাদের আবিস্কৃত নতুন এই ওষুধের মাধ্যমে সাধারণ মানুষকে এই ধরনের বিপদ থেকে মুক্তি দেবে। আপাতত পরীক্ষা-নিরিক্ষার মধ্যে থাকলেও আগামিদিনে সেটি সাধারণের ব্যবহারের জন্য বাজারে আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here