কুকের দাবি আগেও বল টেম্পারিং করেছে অস্ট্রেলিয়া

0
76

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের বল টেম্পারিং ইস্যু সামনে আসার পর ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেছিলেন, অ্যাশেজে বল টেম্পারিং করে থাকেন অজিরা। এবার তার কথার সঙ্গে সুর মেলালেন আরেক সাবেক অধিনায়ক ও ওপেনার অ্যালিস্টার কুক।

সাবেক এ ইংলিশ অধিনায়কের সন্দেহ সর্বশেষ অ্যাশেজেও বল টেম্পারিং করেছিলেন অস্ট্রেলিয়ানরা। গত বছরের ডিসেম্বরে ঘরের মাঠে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে পরাজিত করে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া। ওই সিরিজের পার্থ টেস্ট নিয়ে সন্দেহ প্রকাশ করেন কুক।

তার দাবি-পার্থ টেস্টের পঞ্চম দিনে ইংল্যান্ডের স্কোর যখন ৪ উইকেটে ১৩২, তখন বৃষ্টি নামে। টানা তিন ঘণ্টা বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকে। জয়ের জন্য বাকি সময়ে ইংল্যান্ডের দরকার ছিল আরও ১২৮ রান।

ডেভিড মালান ও জনি বেয়ারস্টো ব্যাটিংয়ে ছিলেন। কিন্তু ভেজা মাঠে হঠাৎ করেই রিভার্স সুইং পাচ্ছিলেন অজি পেসাররা। আর অজিদের রিভার্স সুইংয়ে বিধ্বস্ত হয়ে দ্রুতই বাকি ৬ উইকেট হারিয়ে বসেন ইংলিশরা। সেই ইনিংসে অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউড ৪৮ রানে ৫ উইকেট নেন।

বৃষ্টি থামার পর খেলা শুরু হলে ভেজা মাঠেও আশ্চর্য রকমের রিভার্স সুইং পাচ্ছিলেন অস্ট্রেলিয়ান পেসাররা। আর এখানটাতেই কুকের সন্দেহ। ইংল্যান্ডের ড্রেসিংরুমে নাকি এটি নিয়ে তখন কথাও হয়েছে।

সেই সময়ের স্মৃতিচারণা করতে গিয়ে কুক বলেন, পার্থ টেস্ট নিয়ে আমাদের সন্দেহ আছে। বৃষ্টির কারণে খেলা অনেক সময় বন্ধ ছিল। কিন্তু পরে তারা ভেজা মাঠে রিভার্স সুইং পাচ্ছিলেন, এটি কি করে সম্ভব? ওই সময় আমরা এটি নিয়ে খুবই অবাক হয়েছিলাম। আমরা বলের গতি কোনোভাবেই ৯০ মাইলের বেশি নিতে পারছিলাম না। কিন্তু ওদের বোলাররা এটি নিয়মিতই করে যাচ্ছিলেন!

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বল টেম্পারিং ঘটনায় জড়িত থাকায় ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন তিন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আর ৯ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন ক্যামেরন ব্যানক্রফট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here