কিছুটা সমর্থন বেড়েছে ট্রাম্পের

0
111

032344trumআন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ফক্স নিউজের নতুন জরিপে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। জরিপে হিলারি ৪৪ ও ট্রাম্প ৪১ শতাংশ ভোটারের সমর্থন পেয়েছেন। এ ছাড়া প্রতি ১০ জনে একজন তৃতীয় কোনো প্রার্থীকে সমর্থন দিচ্ছেন এবং শতকরা চার ভাগ ভোটার এখনো সিদ্ধান্ত নেননি।

গত বুধবার প্রকাশিত হয়েছে নতুন এই জরিপের ফলাফল। এর আগে বিভিন্ন প্রতিষ্ঠানের জরিপে হিলারি সর্বোচ্চ ১১ পয়েন্ট পর্যন্ত এগিয়ে ছিলেন। একই প্রতিষ্ঠানের পরিচালিত সর্বশেষ দুটি জরিপেও হিলারি যথাক্রমে ৬ ও ৭ পয়েন্টে এগিয়ে ছিলেন। নতুন এই জরিপের ফলাফল দেখে ডোনাল্ড ট্রাম্পের সমর্থন কিছুটা হলেও বেড়েছে বলে ধারণা করা যাচ্ছে।

জরিপে দেখা গেছে, অনেক নিরপেক্ষ ভোটাররা গত এক সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের দিকে ঝুঁকেছেন। নিরপেক্ষ ভোটারদের মধ্যে ১৩ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। এদের মধ্যে ৪১ শতাংশ ট্রাম্পকে যোগ্য মনে করেন, অন্য দিকে হিলারির প্রতি সমর্থন ২৮ শতাংশের। নিরপেক্ষ ভোটারদের প্রতি পাঁচজনে একজন গ্রে জনসন কিংবা জিল স্টেইনকে প্রেসিডেন্ট পদে ভোট দিতে পারেন।

এ ছাড়া ট্রাম্পের সমর্থকদের মধ্যে শতকরা ৬৮ ভাগই তার ‘কট্টর’ সমর্থক, হিলারির ক্ষেত্রে যা শতকরা ৬১ ভাগ।

জাতিগতভাবেও ভোটারদের মতামত নেয়া হয়েছে এই জরিপে। তাতে দেখা গেছে শ্বেতাঙ্গদের মধ্যে ১৪ পয়েন্টে এগিয়ে আছেন ট্রাম্প। পুরুষ ভোটারদের মধ্যে তার সমর্থন ৫ পয়েন্ট বেশি। আর শ্বেতাঙ্গ খ্রিষ্টান ধর্মপ্রচারকদের সমর্থনের ক্ষেত্রে ৫৬ পয়েন্ট ও কলেজ ডিগ্রি নেই এমন ভোটারদের মধ্যে ২৮ পয়েন্ট ব্যবধানে অগ্রসর ট্রাম্প।

অন্য দিকে হিলারির প্রতি কৃষ্ণাঙ্গদের সমর্থন অনেক বেশি। এই ভোটারদের সমর্থনে ৭৭ পয়েন্ট ব্যবধানে এগিয়ে হিলারি। এ ছাড়া অবিবাহিত নারীদের মধ্যে ২৭, অনূর্ধ্ব-৩০ ভোটারদের মধ্যে ১৮ এবং সাধারণ নারীদের মধ্যে ১০ পয়েন্ট বেশি সমর্থন হিলারির। এ বছরই প্রথম ভোটার হয়েছেন এমন ভোটারদের সমর্থনে ১৬ পয়েন্ট বেশি পাচ্ছেন হিলারি ক্লিনটন।

তবে নিজ দলীয় সমর্থকদের মধ্যে হিলারি এগিয়ে আছেন। শতকরা ৮৩ ভাগ ডেমোক্র্যাট প্রার্থী হিলারিকে ভোট দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন, অন্য দিকে ট্রাম্পকে ভোট দিতে পারেন শতকরা ৮১ ভাগ রিপাবলিকান ভোটার।

নীতিগত দিক থেকে ভোটারদের মতামত চাওয়া হয়েছে এই জরিপে। জাতীয় অর্থনীতির জন্য কে বেশি যোগ্য- এমন প্রশ্নে ট্রাম্প ৪ পয়েন্ট বেশি সমর্থন পেয়েছেন হিলারির চেয়ে। অন্য দিকে ট্রাম্পকে হিলারি পেছনে ফেলেছেন পররাষ্ট্রনীতি(১৫ পয়েন্ট), অভিবাসন (৩ পয়েন্ট) ও সন্ত্রাস দমনের নীতিতে (৩ পয়েন্ট)।

এ ছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে আলোচনায় কে যোগ্য এমন প্রশ্নেও তিন পয়েন্টে ডেমোক্র্যাট প্রার্থী এগিয়ে হিলারি ক্লিনটন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here