কাসেম আলীর রায় কারাগারে

0
235

126742_143-1ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নেতা মীর কাসেম আলীর ফাঁসির রায় বহাল রেখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। মঙ্গলবার বিকেলে এই রায় প্রকাশ করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বধীন আপিল বেঞ্চ।

রায়ের কপি আজ সন্ধ্যায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যায়। সেখানে আনুষ্ঠানিকতা শেষ করে সিনিয়র গবেষণা কর্মকর্তা ফাহিম ফেরদৌসের নেতৃত্বে আদালতের কর্মকর্তাদের একটি দল লাল শালুতে মোড়া একটি খাম নিয়ে কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারের পথে রওনা হন। এরপর রাত ৯টার দিকে তারা কারাগারে পৌঁছান।

রায় ও আদেশ হাতে পেলে কারা কর্তৃপক্ষ তা গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠাবে। মীর কাসেম সেখানেই আছেন। সেখানে তাকে রায় পড়ে শোনানো হবে এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার বিষয়ে তার সিদ্ধান্ত জানতে চাওয়া হবে। এসময় প্রাণভিক্ষা চাইলে আর রাষ্ট্রপতি তা নাকচ করে দিবে, বা প্রাণভিক্ষা না চাইলে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া শুরু করবে কারা কর্তৃপক্ষ।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার মো. সাব্বির ফয়েজ (প্রশাসন ও বিচার) বলেন, বিচারকদের স্বাক্ষরের পর রিভিউ রায় প্রকাশ করা হয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে ২৯ পৃষ্ঠার এই রায়।

মানবতাবিরোধী অপরাধ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৪ সালের ২ নভেম্বর দুটি অভিযোগে মীর কাসেমকে মৃত্যুদণ্ড দেন। এরপর ওই রায়ের বিরুদ্ধে তিনি আপিল করলে ৮ মার্চ আপিল বিভাগ মুক্তিযোদ্ধা জসীম উদ্দিন হত্যা সংক্রান্ত একটি অভিযোগে মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here