কারচুপিতে হারানো হয়েছে হিলারিকে, ফের ভোট গণনা!

0
118

7-1আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরাল ভোটে পরাজিত হয়েছেন হিলারি ক্লিনটন। দেশটির বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কম্পিউটার বিজ্ঞানী উইসকনসিন, মিশিগান ও পেনসিলভিনিয়া রাজ্যের ভোট পুনরায় গণনা করার দাবি জানাতে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা দলের প্রতি আহ্বান জানিয়েছেন। সিএনএনে প্রকাশিত প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

এসব অঙ্গরাজ্যে ইলেক্টোরাল ভোট ছিল যথাক্রমে ১০, ১৬ ও ২০। প্রতিটিতে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প।

কম্পিউটার বিজ্ঞানীরা এ ৩ অঙ্গরাজ্যের ভোটে কারসাজি বা হ্যাক করার প্রমাণ পেয়েছেন বলে দাবি করেছেন। এসব প্রমাণ তারা গেলো বৃহস্পতিবার হিলারির শীর্ষ সহযোগীদের কাছে উপস্থাপন করেছেন।

কম্পিউটার বিজ্ঞানীদের বিশ্বাস তাদের কাছে এমন কিছু তথ্য আছে যা দিয়ে প্রমাণ করা যায় ওই ৩ রাজ্যে ভোটের ফল পরিবর্তন করা হয়েছে। তদন্তে পাওয়া তথ্য হিলারি ক্লিনটনের প্রধান সহযোগীদের কাছে উপস্থাপন করেছেন তারা। তবে তাদের কেউই গণমাধ্যমের কাছে মন্তব্য করেননি।

বিজ্ঞানীদের মধ্যে আছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার নিরাপত্তা সেন্টারের ডিরেক্টর জ অ্যালেক্স হলডারম্যান। তিনি বললেন, যে কাউন্টিগুলোতে কাগজের ব্যালট ও অপটিক্যাল স্ক্যানার ব্যবহার করা হয়েছে তার তুলনায় ইলেকট্রনিক পদ্ধতিতে ভোট নেয়া কাউন্টিগুলোতে উল্লেখযোগ্য সংখ্যায় কম ভোট পেয়েছেন হিলারি।

হিলারির প্রচারণা দলের চেয়ারম্যান জন পডেস্তাকে বিষয়টি জানিয়েছেন কম্পিউটার বিজ্ঞানীরা। তারা জানান, যেখানে ইলেকট্রনিকভাবে ভোট নেয়া হয়েছে সেখানে অস্বাভাবিকভাবে ৭ শতাংশ ভোট কম পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী। কম্পিউটার হ্যাক করে এটা করা হয়ে থাকতে পারে।

সম্ভাবনার কথা বললেও হ্যাকিংয়ের কোনো প্রমাণ পায়নি এ বিজ্ঞানীরা। তবে ফলাফলে পার্থক্যের বিষয়টি নিরপেক্ষভাবে তদন্ত করা প্রয়োজন বলে মনে করছেন তারা। কয়েকদিন আগে নিউইয়র্ক ম্যাগাজিন এই বিষয়টি প্রথম সামনে আনে। সূত্র: আরটিভি অনলাইন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here