কাতালানের ৮ মন্ত্রী রিমান্ডে

0
107

আর্ন্তজাতিক ডেস্ক: স্বাধীনতা ঘোষণার জের ধরে কাতালানের বরখাস্ত ৮ মন্ত্রীকে রিমান্ড নেয়া হয়েছে। বৃহস্পতিবার এক শুনানি শেষে স্পেনের একটি আদালত তাদের এ রিমান্ড মঞ্জুর করে।

শুনানিকালে প্রসিকিউটররা  কাতালান সরকারের সাবেক ৯ সদস্যের ৮ জনকে পুলিশ হেফাজতে নেয়ার আবেদন জানান।

এদিকে মন্ত্রীদের রিমান্ডে নেয়ার প্রতিবাদে হাজারো মানুষ বার্সেলোনার রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পড়েন। তারা এ ঘটনাকে তাদের স্বাধীনতার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র হিসেবে দেখছেন।

এ মন্ত্রীদের বিরুদ্ধে স্পেনের বিরুদ্ধে বিদ্রোহ, উসকানি ও সরকারি তহবিলের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

একইসঙ্গে কাতালানের বরখাস্ত প্রেসিডেন্ট কার্লস পুজদেমন ও আরও চার মন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা জারি করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি অনুরোধ জানান স্পেনের রাষ্ট্রীয় প্রসিকিউটর।

গত সোমবার পুজদেমন এবং তার সরকারের ১৩ সদস্যকে এ সপ্তাহের আদালতে হাজির হওয়ার নির্দেশ জারি করে স্পেনের হাই কোর্ট।

সেইসঙ্গে তিনদিনের মধ্যে তাদেরকে আদালতে ৬২ লাখ ইউরো (৭২ লাখ মার্কিন ডলার) জমা করার নির্দেশও দেয়া হয়। ১৩ মন্ত্রীর মধ্যে বৃহস্পতিবার ৮ জন মাদ্রিদে একটি আদালতে হাজির হন।

পুজদেমনসহ অন্য চার মন্ত্রী বেলজিয়ামে রয়েছেন বলে জানায় বিবিসি। মাদ্রিদ সরকার স্বাধীনতাপন্থি এ নেতার বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ ও অর্থ অপব্যবহারের অভিযোগ আনে।

তারপরই নিজের মনি্ত্রসভার পাঁচ সদস্যকে নিয়ে তিনি বেলজিয়াম চলে যান। কাতালান পার্লামেন্ট একতরফাভাবে স্বাধীনতা ঘোষণা করার পর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোইয়ের সরকার পুজদেমন ও তার সরকারকে বরখাস্ত করে।

বিদ্রোহ ও অন্যান্য অভিযোগের জবাব দিতে পুজদেমন স্পেনে ফিরে যাবেন না বলে তিনি আগেই জানান।

স্পেনের শীর্ষ বিচারিক পরিষদ জেনারেল কাউন্সিল অব জুডিশিয়ারির প্রধান এবং সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট কার্লেস লেসমেস বলেছেন, ‘স্পেন বা অন্য কোনও ইইউভুক্ত দেশে যখন কেউ যখন বিচারকের সাক্ষ্য দেওয়ার আদেশ সত্ত্বেও আদালতে হাজির না হয় তখন স্বাভাবিকভাবেই গ্রপ্তোরি পরোয়ানা জারি হয়।’

গ্রপ্তোরি পরোয়ানা জারি হলে পুজদেমন স্পেন সরকারের ডাকা কাতালুনিয়ার ২১ ডিসেম্বরের নির্বাচনে দাঁড়াতে পারবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here