কাতার সংকট সমাধানে সৌদি আরবে টিলারসন

0
62

আর্ন্তজাতিক ডেস্ক: কাতারের ওপর সৌদি জোটের আরোপ করা অবরোধ প্রত্যাহারে মধ্যস্থতা করতে সৌদি আরব সফর করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। খবর আল জাজিরার।

শনিবার তিনি সৌদি আরব পৌঁছেছেন। সেখানে তিনি সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনা করবেন।

সৌদি সফর শেষ করে টিলারসন কাতারে যাবেন। সেখানে দেশটির আমির শেখ হামিম বিন হামাদ আল থানি এবং পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে আলোচনা করবেন।

সফর উপলক্ষে টিলারসন বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, আমি খুব বেশি আশাবাদী নই। হঠাৎ করেই সমস্যার সমাধান হয়ে যাবে- এমনটি মনে করছি না।

প্রসঙ্গত, গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন শুরু হয়। মুসলিম ব্রাদারহুড, আল-কায়েদা, ইসলামিক স্টেটসহ (আইএস) অন্য জঙ্গিগোষ্ঠীকে সমর্থন ও অর্থায়নের অভিযোগে মোট নয়টি দেশ দোহার সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তবে জঙ্গিগোষ্ঠীকে সমর্থনের সেই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কাতার।

অবরোধ প্রত্যাহারে জনপ্রিয় সংবাদমাধ্যম আল জাজিরা নেটওয়ার্ক বন্ধ ও ইরানের সঙ্গে সম্পর্কছেদসহ ১৩টি শর্ত দেয় সৌদি জোট।

সৌদি জোটের দাবির এ তালিকা কুয়েতের মাধ্যমে কাতারের কাছে পাঠানো হয়েছে। কাতার-সংকট নিরসনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে কুয়েত।

তালিকায় উল্লিখিত শর্ত পূরণের জন্য কাতারকে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়। তবে কাতার কোনো শর্ত মানতে অস্বীকার করে।

কাতারের পক্ষ থেকে বলা হয়েছিল, তাদের নিজেদের পররাষ্ট্রনীতির ব্যাপারে কারও হস্তক্ষেপ করার অধিকার নেই। কারও অন্যায় আবদারে কাতার তাদের নিজেদের পররাষ্ট্রনীতি পরিবর্তন করবে না।

এ বছরের ৫ জুন থেকে এখন পর্যন্ত কাতারের ওপর সৌদি জোটের আরোপিত অবরোধ অব্যাহত রয়েছে।

তবে এতে কাতারের অর্থনীতি বা জনজীবনে খুব একটা প্রভাব পড়েনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here