কাতার সংকট সমাধানে মধ্যপ্রাচ্যে ব্যস্ত এরদোগান

0
61

qatar_53071_1500883714আন্তর্জাতিক ডেস্ক: কাতার সংকট সমাধানে আলোচনার জন্য দুই দিনের সফরে মধ্যপ্রাচ্যে ব্যস্ত সময় পার করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

রোববার সৌদি আরবে পৌঁছে দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদের সঙ্গে কাতার সংকট নিয়ে আলোচনা করেন তুরস্ক।

তাদের সঙ্গে আলোচনা শেষে এরদোগান রোববার সন্ধ্যায় কুয়েতে যান। সেখানে কুয়েতের দ্বার সালওয়া প্যালেসে দেশটির আমির শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহর সঙ্গে ঘন্টাব্যাপী আলোচনা করেন।

এরদোগানের সাথে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভেসগলু, অর্থমন্ত্রী নিহাত জেবেকি, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী বারেক আল বায়রাক, প্রতিরক্ষামন্ত্রী নুরেতিন কানিকলি, চিফ অব স্ট্যাফ জেনারেল হলুসি আকর ও জাতীয় গোয়েন্দ সংস্থা (এমআইটি) এর প্রদান হাকান ফিদান রয়েছেন।

গত মাসের প্রথমে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। কাতারের বিরুদ্ধে ইরানের সাথে গভীর সম্পর্ক রাখা ও মুসলিম ব্রাদারহুডকে সাহায্য করার অভিযোগ এনে তারা এ পদক্ষেপ নেয়।

তবে কাতার বরাবরই তাদের এসব অভিযোগ অস্বীকার করে। সন্ত্রাসের বিরুদ্ধে কাতারের অবস্থান পরিস্কার এবং কাতার সন্ত্রাস দমনে সবধরনের সাহযোগিতা করছে বলে দাবি দেশটির।

সম্পর্ক ছিন্ন করার পর চার দেশ দুই দফায় কাতারের প্রতি বিভিন্ন শর্ত দেয়। কিন্তু কাতার ওইসব শর্ত মানতে অস্বীকৃতি জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here