কাতারের বিরুদ্ধে নতুন পদক্ষেপ সৌদি জোটের

0
113

qatar_49026_1496871082_51449_1499456763আন্তর্জাতিক ডেস্ক: কাতারের বিরুদ্ধে নতুন অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপের ঘোষণা দিয়েছে সৌদি নেতৃত্বাধীন চার দেশের জোট। তারা বলছে, কাতার অবরোধ প্রত্যাহারে জোটের দেয়া ১৩ শর্ত পূরণে অস্বীকৃতি জানিয়ে নিজেদের সন্ত্রাসবাদ সংশ্লিষ্টতাই প্রমাণ করেছে।

এদিকে কাতারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কৌশলগত নিরাপত্তা অংশীদারিত্ব বজায় রাখার কথা পুনঃনিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ানের।

অবরোধ প্রত্যাহারে কাতারকে ১৩ দফা শর্ত দিয়েছিল সৌদি জোট। মঙ্গলবার কুয়েতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব শর্তের ব্যাপারে নিজ দেশের অবস্থান তুলে ধরে কাতার। সেই আনুষ্ঠানিক জবাব পর্যালোচনা এবং পরবর্তী পদক্ষেপ নির্ধারণ নিয়ে বুধবার মিসরে আলোচনায় বসে সৌদি জোট। ওই বৈঠকেই কাতারবিরোধী অবরোধ অব্যাহত রাখা এবং পরে আরও কঠোর পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত আসে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের তরফ থেকে।

যৌথ বিবৃতিতে সৌদি জোট জানায়, ওই ১৩ শর্ত পূরণে কাতারকে বাধ্য করতে এবার কাতারের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিতে যাচ্ছে তারা।

বুধবার সকালে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টে দোহার সরবরাহকৃত জবাব হাতে পাওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।

পরে সৌদি নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘যথাসময়ে কাতারের কাছে জবাব পৌঁছে যাবে।’

কয়েক ঘণ্টার ব্যবধানে এক বিবৃতির মাধ্যমে কাতারের দেয়া জবাবের পরিপ্রেক্ষিতে নিজেদের প্রতিক্রিয়া জানায় সৌদি জোট।

বিবৃতিতে জানানো হয়, সরবরাহকৃত উত্তর পর্যালোচনা করে তারা সংকট নিরসনের ব্যাপারে কাতারের সদিচ্ছার অভাব লক্ষ্য করেছে। ‘কাতার নিজের অবস্থানে অনড় থাকার সিদ্ধান্ত নেয়ার মধ্য দিয়ে আঞ্চলিক স্থিতিশীলতা ধ্বংসের চেষ্টা করছে। ‘চার দেশের অধিকার, নিরাপত্তা ও স্থিতিশীলতার স্বার্থ সংরক্ষণে কাতারের বিরুদ্ধে সব রকমের রাজনৈতিক-অর্থনৈতিক এবং আইনগত পদক্ষেপ নেয়া হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here