‘কর দেওয়া বাহাদুরির বিষয়’

0
122

abul_mal_10873ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, কর দেওয়া বাহাদুরির বিষয়। ২০২১ সালের মধ্যে দ৫ লাখ ব্যবসাপ্রতিষ্ঠান ভ্যাটের আওতায় এসে বাহাদুরির দৃষ্টান্ত স্থাপন করতে হবে ।তিনি বলেন,দেশে ৮০ লাখ ব্যবসাপ্রতিষ্ঠান আছে। অথচ নিবন্ধিত প্রতিষ্ঠান আছে ৫০ হাজার। প্রতিষ্ঠান নিবন্ধন বাড়াতে হবে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নবনির্মিত ভবনে সর্বোচ্চ ভ্যাটদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সরকারের সব কাজে স্বচ্ছতা ও সহমর্মিতা প্রয়োজন। কর্মকর্তাদের খোলস থেকে বেরিয়ে মাঠে নেমে জনগণের ইচ্ছা অনুযায়ী কাজ করতে হবে। জনগণের দেওয়া করের টাকা সরকার কোথায় ব্যয় করছে, সে বিষয়ে জনগণকে বোঝানোর প্রয়োজন রয়েছে বলে মনে করি।

অর্থমন্ত্রী বলেন, দেশ চালাতে, উন্নয়ন করতে ও সেবা পেতে হলে রাজস্ব দিতে হবে। আয়কর ও ভ্যাট এখন রাজস্ব আয়ের প্রধান খাত। এখন ভ্যাট আদায় বেশি হচ্ছে। ভ্যাট সবাইকে সমান দিতে হচ্ছে। এই বোঝাটি কমানো হয়েছে। উদ্দেশ্য হাসিল করতে প্রতি স্তরে হিসাব রাখতে হবে। তাহলে ভ্যাট বোঝা হবে না। হিসাব রাখার কাজ সহজ করতে ব্যবসায়ীদের ইসিআর মেশিন সরবরাহ করা হবে। অনুষ্ঠানে ব্যবসায়ী নেতা সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিতে শুধু টেলিভিশনের পর্দায় নয়, প্রকৃতপক্ষে ব্যবসায়ীদের সঙ্গে পার্টনারশিপ করতে হবে। এখনো কিছু ভুল বোঝাবুঝি রয়েছে। এগুলোর অবসান দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here