ওম পুরির বিদায়, বলিউডে শোকের ছায়া

0
69
প্রয়াত অভিনেতা ওম পুরি। ছবি: সংগৃহীত
প্রয়াত অভিনেতা ওম পুরি। ছবি: সংগৃহীত

বিনোদন ডেস্ক: বলিউডের শক্তিমান অভিনেতা ওম পুরি মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতেই মৃত্যু হয় ৬৬ বছর বয়সী এই প্রবীণ অভিনেতার। তার মৃত্যুতে ভারতীয় চলচ্চিত্র মহলে শোকের ছায়া নেমে এসেছে।

হরিয়ানার অম্বালায় জন্ম ওম পুরির। পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট এবং ন্যাশনাল স্কুল অফ ড্রামার সাবেক শিক্ষার্থী ছিলেন তিনি।

১৯৭২ সালে মারাঠি ছবি ‘ঘসিরাম কোতওয়াল’ দিয়ে চলচ্চিত্রে পা রাখেন ওম পুরি। মূলত আর্ট ফিল্মের অভিনেতা হিসেবেই তিনি পরিচিতি পান। কিন্তু কমার্শিয়াল ছবিও করেন তিনি। সিরিয়াস চরিত্রের পাশাপাশি কমেডি চরিত্রেও তাকে দেখা গেছে ‘আওয়ারা পাগল দিওয়ানা’, ‘চুপ চুপ কে’, ‘হেরা ফেরি’ সহ অসংখ্য কমেডি সিনেমায়। একাধিক বিতর্কিত ও নেতিবাচক চরিত্রেও অভিনয় করেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হল ‘ডার্টি পলিটিক্স’, ‘আক্রোশ’, ‘দাবাং ২’ সহ ইত্যাদি।

ভারতীয় ছবি ছাড়াও বিদেশি একাধিক ছবিতে অভিনয় করেন ওম পুরি। এর মধ্যে আছে পাকিস্তানি, হলিউড ও ব্রিটেনের ছবি। ‘সিটি অব জয়’, ‘দ্য ঘোস্ট অ্যান্ড দ্য ডার্কনেস’, ‘সাচ অ্যা লং জার্নি’, ‘মাই সন দ্য ফ্যান্টাস্টিক’র মতো ছবিতে তার অভিনয় প্রশংসিত হয়।

সত্যজিৎ রায়ের সঙ্গেও কাজ করেছন ওম পুরি। ‘সদগতি’ ছবিতে দুখীর ভূমিকায় তিনি অভিনয় করেন। মুন্সি প্রেমচাঁদের একটি গল্প অবলম্বনে টেলিভিশনের জন্য তৈরি হয়েছিল ছবিটি।

অভিনয়ের জন্য ওম পুরি দু’বার জাতীয় পুরস্কার পান। একটি ১৯৮২ সালে ‘আরোহণ’ ছবির জন্য ও ১৯৮৪ সালে ‘অর্ধ সত্য’র জন্য। ১৯৯০ সালে অভিনয়ের স্বীকৃতি হিসেবে পান ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পদক  তিনি পদ্মশ্রী।

তিনি অনারারি অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার খেতাবও পান। প্রয়াগ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিনি লাইফটাইম অ্যাচিভমেন্টে সম্মানীত হন।

বলিউড অভিনেতা ওম পুরির মৃত্যুতে শোকের ছায়া বিভিন্ন মহলে। শোকের ছায়া বলিউডেও। তার মত্যুর খবর সামনে আসতেই একের পর এক শোকবার্তা দিতে শুরু করেছেন বন্ধু-স্বজন, সহকর্মী ও শুভার্থীরা।

ওম পুরির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া অশোক পন্ডিত, অনুপম খের, প্রিয়াঙ্কা চোপড়া, রাহুল দেব, অক্ষয় কুমার, তরণ আদর্শ, রীতেশ দেশমুখ, বোমান ইরানি সহ বলিউডের অনেকেই শোক জানিয়েছেন।

** ওম পুরির চির বিদায়

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here