ওবামা আইএসের ‘প্রতিষ্ঠাতা’: ট্রাম্প

0
132

182440tramp_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট বারাক ওবামাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ‘প্রতিষ্ঠাতা’ বলে বর্ণনা করেছেন। বিবিসি বলছে, বুধবার ফ্লোরিডায় এক সমাবেশে ট্রাম্প বলেন, “তারা (আইএস) প্রেসিডেন্ট ওবামাকে সম্মান করে। তিনি (ওবামা) আইএসআইএস এর প্রতিষ্ঠাতা।”

সমাবেশে ট্রাম্প ডেমোক্র্যাটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনকেও আক্রমণ করে বক্তব‌্য দেন। হিলারিকে তিনি আইএসের ‘সহ-প্রতিষ্ঠাতা’ বলে মন্তব‌্য করেন।

তবে ট্রাম্পের এসব মন্তব‌্যকে ‘আবর্জনার’ সঙ্গে তুলনা করে এসব কথাবার্তাকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বক্তব‌্যের প্রতিধ্বনি বলে অভিযোগ করেন হিলারি ক্লিনটন।

এদিকে বৃহস্পতিবারও ট্রাম্প তার মন্তব‌্যের পুনরাবৃত্তি করে ওবামা ও হিলারিকে ইসলামিক স্টেট গঠনের ‘সবচে দামি খেলোয়াড়’ বলে উল্লেখ করেন।

অবশ্য গত বুধবার এক নির্বাচনী জনসভায় ট্রাম্পের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেওয়ার অভিযোগ করেন হিলারি। আইওয়া অঙ্গরাজ্যের ডে মাইনে অনুষ্ঠিত ওই জনসভায় দেওয়া ভাষণে এ অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, ‘অস্ত্র রাখার অধিকার সমর্থনকারীরা হিলারির জয় থামাতে পারবেন’- এ কথা বলার মাধ্যমে ট্রাম্প সহিংসতা উস্কে দিচ্ছেন।

হিলারি বলেন, “শব্দ ব্যাপক বিপর্যয় বয়ে আনতে পারে।” তিনি আরো বলেন, ‘সেকেন্ড অ্যামেন্ডমেন্ট পিপল’ বা অস্ত্রের মালিকরা হিলারির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন, এমন মন্তব্য করে নতুন করে বিতর্ক সৃষ্টি করেছেন ট্রাম্প।

উল্লেখ্য, রিপাবলিকান দলীয় মনোনয়ন নিশ্চিত হওয়ার পর থেকে ডোনাল্ড ট্রাম্প টানা ১০ দিনই নেতিবাচক মন্ত‌ব‌্য করে সংবাদ শিরোনামে আসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here