ওজন কমায় ধনেপাতার রস

0
6

স্বাস্থ্যসেবা ডেস্ক ॥
রান্নার স্বাদ বাড়াতে ধনেপাতার জুড়ি নেই। সুগন্ধি এই পাতার অনেক ওষুধি গুণও রয়েছে। এতে থাকা অ্যান্টিইনফ্লেমেটারি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে, খাদ্যে অরুচি দূর করে এবং হজমশক্তি বাড়ায়। এছাড়া ধনে পাতায় থাকা কোয়ারসেটিন উপাদান ওজন কমাতে সাহায্য করে। ধনে পাতার রস বিপাকে সহায়তা করে। সেই সঙ্গে ডিটক্সিকেটিং পানীয় হিসেবেও কাজ করে।

যেভাবে তৈরি করবেন ধনেপাতার পানীয়-

১. কিছু ধনে পাতা এক বোতল পানিতে দিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরেরদিন সকালে খালি পেটে পান করুন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

২. ধনেপাতা দিয়ে রসও তৈরি করতে পারেন।এক কাপ কুচোনো ধনে পাতা ব্লেণ্ডারে ভাল ভাবে ব্লেন্ড করুন। এরপর এতে এক কাপ পরিমাণে পানি যোগ করুন। এবার রসটি প্রতিদিন সকালে পান করুন। ওজন কমাতে উপকার পাবেন।

ধনেপাতা ছাড়া ধনের বীজও ওজন কমাতে ভূমিকা রাখে। এর জন্য এক চামচ ধনে বীজ নিন । এবার একটি হাড়িতে কিছুটা পানি ফোটান। ফোটানো পানিতে ধনে বীজ ফেলে দিয়ে আরও এক মিনিট ফুটান। আঁচ থেকে সরিয়ে ঠাণ্ডা করুন। বীজ সহ পানিটি সারা রাত রেখে সকালে ফিল্টার করে নিন। এই পানি একদিকে যেমন স্বাস্থ্যের জন্য উপকারী তেমনি প্রাকৃতিক উপায়ে ওজন কমাতেও সাহায্য করে। সূত্র : এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here