ওজন কমাতে সাহায্য করবে এই ৭টি ফল

0
125

AAEAAQAAAAAAAAZ7AAAAJDQ2ODVlM2M5LTRmNjQtNGNmNC1iOGU3LTU5ZTBkMTA1MThmMgডায়েটে বেশির ভাগ সময় ফল এবং সবজি খেয়ে থাকতে হয়। ডায়েটের খাদ্যতালিকার একটি গুরুত্বপূর্ণ অংশ হল ফল। ফলে চিনি থাকার কারণে বেশি খাওয়ার ফলে  তা শরীরে মেদ জমিয়ে দিতে পারে। তাই ফল বাছাই করতে হয় বুঝেশুনে। ওজন কমানোর জন্য কোন ফলগুলো খাচ্ছেন? কিছু ফল আছে যা শরীরে মেদ কাটতে সাহায্য করে। এই ফলগুলো প্রতিদিনকার খাদ্যতলিকায় রাখুন।

১। আপেল

ওজন কমাতে সাহায্য করে যে ফলগুলো তার মধ্যে আপেল অন্যতম। প্রচলিত আছে “প্রতিদিন একটি আপেল খান, দূরে রাখুন ডাক্তারকে”। আপেলে প্রচুর পরিমাণ ফাইবার আছে, যা আপনার পেটকে দীর্ঘক্ষণ ভরিয়ে রাখে। আর পানি থাকার কারণে এটি শরীরে মেদও জমতে দেয় না। তাই ডায়েটের সময় খেতে পারেন ইচ্ছামত আপেল।

২। স্ট্রবেরি

লাল রং এর ছোট এই ফলটি ওজন কমাতে বেশ কার্যকর। এক কাপ স্ট্রবেরিতে মাত্র ৫০ ক্যালরি, ৭ গ্রাম চিনি এবং ৩ গ্রাম ফাইবার রয়েছে। তাই নির্ভাবনায় ইচ্ছামত খেতে পারেন স্ট্রবেরি।

৩। তরমুজ

তরমুজে শতকরা ৯০ ভাগ পানি রয়েছে। আর ১০০ গ্রাম তরমুজে মাত্র ৩০ ভাগ ক্যালরি। এতে অ্যামিউ অ্যাসিড রয়েছে যা মেদ কাটতে সাহায্য করে। এটি মেদ কমানোর সাথে সাথে আপনার শরীরকে হাইড্রেটেড রাখবে দীর্ঘক্ষণ।

৪। কলা

কলা নিয়ে অনেকেরই ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকই মনে করেন কলা খেলে নাকি মোটা হয়ে যায়। আপনি প্রতিদিন ছোট দুটি বা বড় একটি কলা খেতে পারেন, এটি আপনাকে মোটা করবে না। কলাতে রয়েছে পটাশিয়াম, ভাইবার, ভিটামিন বি৬ যা আপনার মেটাবলিজম বৃদ্ধি করে থাকে ৩০ বছর বয়সের পর।

৫। লেবু

ওজন কমাতে লেবুর ভূমিকা সম্পর্কে আমাদের সবার জানা। এক গ্লাস পানিতে লেবুর রস, ১ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন। এটি আপনার পেটের মেদ কেটে ওজন কমাতে সাহায্য করবে।

৬। নাশপাতি

ফাইবার সমৃদ্ধ এই ফলটি হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখে, ডায়াবেটিস হ্রাস করে হৃদরোগের ঝুঁকি কমায়।

৭। জাম্বুরা

পরিচিত এবং সহজলভ্য একটি ফল হল জাম্বুরা। সহজলভ্য এই ফলটি ওজন কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে প্রতিদিন খাওয়ার আগে জাম্বুরা খাওয়াটা অনেকটাই অজন কমাতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here