এয়ারফোর্স ওয়ান আসছে রুশ এয়ারলাইন থেকে!

0
102

trump_54084_1501739839আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য নতুন এয়ারফোর্স ওয়ান বিমান হচ্ছে। এ লক্ষ্যে দুটি ৭৪৭-৮ মডেলের বিমান কেনার জন্য বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে আলোচনা করছে মার্কিন এয়ারফোর্স। দেউলিয়া হয়ে যাওয়া একটি রুশ এয়ারলাইনের জন্য বিমান দুটি তৈরি করা হয়েছিল।

তবে ওই এয়ারলাইনটি এটির অর্থ পরিশোধ না করতে পারায় এগুলো তাদেরকে সরবরাহ করা হয়নি। বিমান দুটিকে প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য পরবর্তী এয়ারফোর্স ওয়ানে রূপান্তরিত করা হবে।

ট্রাম্পের পক্ষ থেকে চাপ ছিল, নতুন এয়ারফোর্স ওয়ান বিমান ক্রয়ের ক্ষেত্রে যাতে খরচ কমানো হয়। ক্ষমতা গ্রহণের আগে বোয়িংয়ের সমালোচনা করে ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘ভবিষ্যৎ প্রেসিডেন্টের জন্য বোয়িং ৭৪৭ মডেলের আনকোরা একটা এয়ারফোর্স ওয়ান তৈরি করছে। কিন্তু এর দাম নাগালের বাইরে। ৪ বিলিয়ন ডলারেরও বেশি। এই অর্ডার বাতিল করা হোক।’

আর এ কারণে খরচ কমাতে চাইছে এয়ারফোর্স। রুশ কোম্পানির পরিত্যক্ত এ বিমান দুটো ক্রয় করলে এয়ারফোর্সের কয়েক মিলিয়ন ডলার বেঁচে যাবে। খবর দ্য গার্ডিয়ানের।

এয়ারফোর্সের মুখপাত্র অ্যান স্টেফানিক বলেন, ‘আমরা বিমান দুটো ক্রয় আলোচনার শেষ ধাপে রয়েছি। আশা করছি খুব শিগগিরই এ বিষয়ে একটি চুক্তি হবে।’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপত্র ডিফেন্স ওয়ান বিমান ক্রয়ের আলোচনার কথা প্রকাশ করে জানায়, বিমান ক্রয়ের ক্ষেত্রে এয়ারফোর্স একটি ভালো চুক্তি করতে যাচ্ছে। বিমান দুটির প্রত্যেকটির দাম গড়ে প্রায় ৩৮৬ মিলিয়ন ডলার। এয়ারফোর্স ওয়ানের সাধারণত দুটি বিমান থাকে। একটি প্রেসিডেন্টের নিয়মিত ব্যবহারের জন্য। আরেকটি আপৎকালীন।

রয়টার্স জানায়, বোয়িংয়ের কাছে প্রায় চার বছর আগে চারটি বিমানের ক্রয়াদেশ দেয় রুশ এয়ারলাইন ট্রান্সএরো। কিন্তু সরবরাহের আগে ২০১৫ সালে এয়ারলাইনটি দেউলিয়া হয়ে যায়। চারটির মধ্যে দুটি বিমান তৈরি করে বোয়িং। তবে অর্থ পরিশোধ না করতে পারায় বিমান দুটি নিজেদের মালিকানায় নেয়নি রুশ এয়ারলাইনটি।

বোয়িংয়ের প্রধান নির্বাহী ডেনিস মুলেনবার্গ ট্রাম্পকে ফোন করে বলেছেন, বিমান দুটোর দাম কমানো যেতে পারে। এয়ারফোর্স এক হিসেবে জানিয়েছে, প্রেসিডেন্টের জন্য নতুন বিমানের জন্য ২০২১ সাল পর্যন্ত ২.৮৭ বিলিয়ন ডলার ব্যয় করবে তারা। তবে এয়ারফোর্স ওয়ানের জন্য দরকারি অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা বসানোর জন্য বোয়িংয়ের এ বিমান দুটির জন্য কত খরচ হবে তা এখনও পরিষ্কার নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here