এরদোগান ক্ষমা চেয়েছেন: নিশ্চিত করলেন পুতিন

0
256

4bk699e8b442fb9j7a_800C450আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রুশ বোমারু বিমান ভূপাতিত করার ঘটনায় মস্কোর কাছে ক্ষমা চেয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। মস্কোয় নিযুক্ত কূটনীতিবিদদের সঙ্গে আলাপের সময় পুতিন এরদোগানের ক্ষমা চাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।–রেতে।

অবশ্য, আংকারা বার বার বলছে, এরদোগান ক্ষমা চান নি বরং এ ঘটনায় তিনি শুধু দুঃখ প্রকাশ করেছেন। গত সোমবার ক্রেমলিন জানায়, প্রেসিডেন্ট পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন। সিরিয়ার আকাশসীমায় রুশ বোমারু বিমান ভূপাতিত করার জন্য ওই চিঠিতে এরদোগান ক্ষমা চেয়েছেন বলে জানানো হয়। কিন্তু তুরস্ক দাবি করে, চিঠিতে এরদোগান শুধু দুঃখ প্রকাশ করেছেন; ক্ষমা চান নি।

গত বছরের ২৪ নভেম্বর সিরিয়ার আকাশসীমায় রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করে তুরস্ক। এ ঘটনার পর থেকে রাশিয়া ও তুরস্কের মধ্যকার সম্পর্কে মারাত্মক উত্তেজনা দেখা দেয় এবং তুরস্কের ওপর কয়েক দফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো। তবে ইস্তাম্বুলের বিমানবন্দরে সন্ত্রাসী হামলার পর পুতিন ও এরদোগানরে মধ্যে ফোনালাপ হয়। এরপর রুশ প্রেসিডেন্ট পুতিন সম্পর্ক স্বাভাবিক করতে তার সরকারকে নির্দেশ দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here