এমপিদের পরীক্ষা নিলেন প্রধানমন্ত্রী

0
103

3e3efbf35f69397186831dbaa9012d49-590f5ab2aa33cঢাকা: আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে এমপিদের পরীক্ষা নিলেন দলের  সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সংসদ ভবনের সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে তিনি বিভিন্ন খাতে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের তথ্য নিয়ে প্রথমে এমপিদের নাম ধরে ধরে প্রশ্ন করেন এবং  পরে  উন্মুক্ত করে দেন। তবে, বেশিরভাগ এমপিই এসব প্রশ্নের নির্ভুল জবাব দিতে পারেননি। প্রধানমন্ত্রী তখন কিছুটা হতাশ হয়ে বলেন, ‘আমি এত কাজ করেছি। কিন্তু উন্নয়নের সঠিক তথ্যতো আমার এমপিদের কাছে নেই। আপনাদের কাছে যদি সঠিক তথ্য না থাকে, তাহলে জনগণকে জানাবেন কী করে? বৈঠকে উপস্থিত একাধিক সংসদ সদস্য বাংলা ট্রিবিউনকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বৈঠকে প্রধানমন্ত্রী সামাজিক গণমাধ্যম ফেসবুক ও টুইটারে সরকারে উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রচারণার নির্দেশ দেন। এ সময় কোন খাতে কী ধরনের উন্নয়ন হয়েছে, তার সঠিক তথ্য এমপিদের কাছে রয়েছে কিনা তা জানতে বিভিন্ন প্রশ্ন করেন।

কয়েকজন এমপি জানান, প্রধানমন্ত্রী তাদের কাছে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সংখ্যা, এ বছর কতগুলো বই বিতরণ করা হয়েছে, শিক্ষা খাতে কতজনকে কতটাকা উপবৃত্তি দেওয়া হচ্ছে, দেশে কতগুলো কমিউনিটি ক্লিনিক রয়েছে, বিদ্যুৎ উৎপাদন কত, কতগুলো ভিজিএফ কার্ড বিরতণ করা হয়েছে, বয়স্ক ভাতা, বিধবা ভাতাসহ সরকারের উন্নয়নমূলক এসব কর্মসূচির সঠিক পরিসংখ্যান জানতে চান।

এ সময় কয়েকজন এমপি কিছু প্রশ্নের আংশিক জবাব দিলেও দু’একজন ছাড়া কেউ সঠিক উত্তর দিতে পারেননি। এমনকি একজন মন্ত্রীকে তার মন্ত্রণালয় সম্পর্কিত প্রশ্ন করেও সঠিক জবাব পাননি। এরপর প্রধানমন্ত্রী ল্যাপটপ চালু করে কোন কোন বিষয়ে কী কী উন্নয়ন করেছেন, তার তথ্য তুলে ধরেন। এ সময় তিনি মন্ত্রী ও এমপিদের এসব তথ্যের নোট দিতে নির্দেশ দেন। একই সঙ্গে তিনি জনগণকে এসব তথ্য জানানো এবং এগুলো নিয়ে ফেসবুকে স্ট্যাটাস ও টুইটারে টুইট করার নির্দেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here