এবার মার্কিন বিচারককে নিয়ে ট্রাম্পের বেঁফাস মন্তব্য

0
143

Donald Trumpযুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবার একজন বিচারককে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন। ট্রাম্প ইউনিভার্সিটির দুর্নীতি সংক্রান্ত বিশাল ফাইল প্রকাশ করে দেয়ার নির্দেশ দিয়েছেন ওই বিচারক। এ জন্য তাকে মেক্সিকান বলে অভিহিত করে সাম্প্রদায়িকতার পরিচয় দিয়েছেন ট্রাম্প। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

ট্রাম্পের এমন মন্তব্য শুনে হতবাক হয়েছেন দলের অনেক বুদ্ধিজীবি ও রাজনীতিক। এর মধ্যে রয়েছেন রিপাবলিকান দলের শীর্ষ স্থানীয় নেতা ও প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান। প্রথম দিকে ট্রাম্পকে সমর্থন দিতে অস্বীকৃতি জানান রায়ান। পরে তিনি তার প্রার্থিতায় সমর্থন করেন। ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, বিচারক নিয়ে এমন মন্তব্য প্রত্যাহার করা উচিত ট্রাম্পের।

এদিকে ডোনাল্ড ট্রাম্পকে মসজিদ পরিদর্শনের আহ্বান জানিয়েছেন স্কটল্যান্ডের মুসলিমরা। এ মাসেই তার স্কটল্যান্ড সফরে যাওয়ার কথা। এ সময়ে তাকে ওই মসজিদ পরিদর্শন করতে আমন্ত্রণ জানানো হয়েছে যাতে তিনি ইসলাম সম্পর্কে তার যে দৃষ্টিভঙ্গি আছে তা পাল্টে যায়। তিনি ইসলাম কি সে সম্পর্কে শিক্ষা নিতে পারেন।

ডোনাল্ড ট্রাম্পের মা হলেন স্কটিশ। প্রাইমারি ও ককাস নির্বাচনের আগে গত বছর প্যারিস ও ক্যালিফোর্নিয়ায় হামলা চালায় উগ্রপন্থিরা। এর জবাবে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তাব করেন। এর ফলে ব্যাপক প্রতিক্রিয়া হয়। স্কটল্যান্ডের এডিনবার্গ কেন্দ্রীয় মসজিদের ইমাম ইয়াহিয়া বেরি বলেছেন, তিনি যদি মুসলিম সম্প্রদায়ের এ আমন্ত্রণ গ্রহণ করেন তাহলে তাতে তিনি নিজে অতোটা উগ্র নন এটাই প্রমাণিত হবে। ইমাম ইয়াহিয়া বলেন, আমি বলবো, হায় ডোনাল্ড, আমরা মুসলিম। আমাদের মসজিদে আপনাকে স্বাগতম। আপনি কি এখনও পশ্চিমা সভ্যতায় মুসলিমদেরকে হুমকি হিসেবে দেখেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here