এবার বিতর্কিত ৫৭ ধারা বাতিল চাইলেন স্পিকার

0
150

007_197261_292217ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রতিকূলতা মোকাবেলা করেই সাংবাদিকদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে হবে।

গণমাধ্যমকে সমাজের দর্পণ আখ্যায়িত করে তিনি বলেন, সরকার ও জনগণের মধ্যে গণমাধ্যম সেতুবন্ধনের কাজ করে। মতামতের আদান-প্রদান ঘটায়। তিনি অবিলম্বে তথ্যপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারা বাতিলের আহ্বান জানান।

শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরাম ঢাকার (সিডিজেফডি) বার্ষিক সাধারণ সভায় অংশ নিয়ে এসব কথা বলেন স্পিকার। সংগঠনের আহ্বায়ক সাংবাদিক মাহমুদুর রহমান খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আজিজুল ইসলাম ভূঁইয়া, শাবান মাহমুদ, সোহেল হায়দার চৌধুরী, আবদুল জলিল ভূঁইয়া, সৈয়দ আবদাল আহমেদ, শাহিন উল ইসলাম চৌধুরী প্রমুখ।

৫৭ ধারা বাতিলে আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যের সঙ্গে একাত্মতা প্রকাশ করে স্পিকার বলেন, সাংবাদিকদের পেশাগত স্বাধীনতার জন্য এ আইন বাতিল করা দরকার। এ বিষয়ে মন্ত্রণালয় শিগগির সিদ্ধান্ত গ্রহণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সময় নারী সাংবাদিকদের মানোনয়ন ও পেশাগত দায়িত্ব পালনে সুবিধা বৃদ্ধির ব্যাপারে সরকারের ইতিবাচক ভূমিকার কথাও তুলে ধরেন তিনি।

শিরীন শারমিন চৌধুরী বলেন, মানবসম্পদ উন্নয়নে অন্যান্য উন্নয়নশীল দেশের চেয়ে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। এ দক্ষ মানবশক্তি কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে।

সাংবাদিকদের বেতন কাঠামো (ওয়েজ বোর্ড) বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করে স্পিকার বলেন, নবম ওয়েজ বোর্ড ঘোষণা ও বাস্তবায়নে তথ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে। এটি শিগগির বাস্তবায়ন হবে এবং সাংবাদিকরা সর্বোচ্চ সুবিধা পাবেন।

তিনি বলেন, মেধা ও দক্ষতা বিকশিত করে জনগণের কল্যাণে কাজ করতে গেলে অনেক বাধা-বিপত্তি আসতে পারে। এসব বাধা-বিপত্তি ও প্রতিকূলতা মোকাবেলা করেই সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে হবে।

সভায় নতুন কমিটির সভাপতি পদে মাহমুদুর রহমান খোকন ও মহাসচিব পদে শাহিন উল ইসলাম চৌধুরীকে নির্বাচিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here