এবার আইফোনের কার্ভড স্ক্রিন?

0
230

184812Apple-Note-7-iPhone-2017-79অ্যাপলকে নিয়ে গুজবের শেষ নেই। আগামী বছর এই নির্মাতা তাদের ফ্ল্যাগশিপ ফোনটি আনবে বাঁকানো পর্দার। এমন গুজব বেশ উত্তেজনা ছড়িয়েছ প্রযুক্তি বিশ্বে। নতুন এক প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের তৃতীয় প্রান্তিকে আকাঙ্ক্ষিত কার্ভড স্ক্রিনের আইফোন হাতে পাবেন আইফোনপ্রেমীরা।

নিক্কেই তাদের এক প্রতিবেদনে জানায়, ২০১৭ সালে সমান স্ক্রিনের আইফোন দেখতে পাবেন না কেউ। এর পর্দা ৫.৫ ইঞ্চি বা তারও বড় আকারের হবে। ওলেড ডিসপ্লেটি হবে গ্যালাক্সি এস৭ এজ বা নোট ৭-এর মতো কার্ভড।

মূলত এ ধরনের প্যানেল আনার ক্ষেত্রে স্যামসাংকেই অগ্রদূত ধরা হয়। এখন অ্যাপল এই কার্ভড স্ক্রিনের পণ্য বানাবে কিনা তা নিয়ে গুঞ্জন চলছে। অ্যাপলের পণ্য দীর্ঘদিন ধরে বানিয়ে আসছে ফক্সকন। তারা নাকি অ্যাপলের কাছ থেকে কার্ভড স্ক্রিন বানানোর অর্ডার পেয়েছে। এগুলো হবে ওলেড ডিসপ্লে।

 

কার্ভড স্ক্রিনের মাধ্যমে বিশেষ কিছু কাজে সুবিধা প্রদান করা হবে। কার্ভড প্রযুক্তির মাধ্যমে বড় আকারের পর্দা ছোট দেহের সেঁটে দেওয়া যায়। তুলনামূলকভাবে ৫.৭ ইঞ্চি পর্দার গ্যালাক্সি নোট ৭-এর আকার ৫.৫ ইঞ্চির আইফোন ৬এস প্লাসের চেয়েও ছোট। বলা হচ্ছে, আগামী বছরের আইফোনের পর্দাটি হবে ৫.৮ ইঞ্চির। ফোনটির আকার বর্তমান আইফোন ৬এস প্লাসের সমানই হবে।

তবে রেজ্যুলেশনের বিষয়ে কোনো তথ্য প্রদান করা হয়নি। সাধারণত স্যামসাং তার ওলেড প্যানেলে পেনটাইল সাবপিক্সেল প্রযুক্তি যোগ করে। এতে প্রচলিত এলসিডি প্যানেলের চেয়ে একই রেজ্যুলেশনেও শার্পনেস একটু কম আসে। এই অসামঞ্জস্যতা কাটিয়ে উঠবে অ্যাপল। তারা স্ট্যান্ডার্ড আরজিবি রো সাবপিক্সেল প্যানেল ব্যবহার করে রেজ্যুলেশন আগের মতোই রাখবে।

অ্যাপলের নতুন অন্য দুটো মডেলে ৪.৭ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি পর্দা রাখা হতে পারে। এদের জন্য এলসিডি স্ক্রিন ব্যবহৃত হবে।

এসব তথ্য প্রকাশে মনে হচ্ছে, অ্যাপল এখন থেকে একযোগে ৩টি মডেলের নতুন ফোন বাজারে আনবে। আর যদি আইফোন এসই সিরিজকে চালু রাখে তাহলে মিলবে ৪টি মডেলের আইফোন। একযোগে ৪টি নতুন আইফোন বাজারে আসলে একটাকে বেছে নেওয়া সত্যিই কঠিন হয়ে যাবে। সূত্র : টিএনডাব্লিউ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here