উ. কোরিয়ায় হামলার নির্দেশ ওবামার!

0
83

14159785971আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে সাইবার ও ইলেক্ট্রনিক হামলার নির্দেশ দিয়েছিলেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এ কর্মসূচি ভণ্ডুল করার লক্ষ্যে ২০১৪ সালে পেন্টাগনকে নির্দেশ দেয়া হয়েছিল।

কয়েক মাসব্যাপী অনুসন্ধানে ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিকটি। অনুসন্ধানের অংশ হিসেবে ওবামা এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অনেক কর্মকর্তার সাক্ষাৎকার নেয়া হয়েছে। এছাড়া, মার্কিন সরকারের বাতিল নথিপত্র গভীরভাবে পর্যালোচনা করা হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়।

আরো বলা হয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার আগে বা পরপরই এর বিরুদ্ধে ধ্বংসাত্মক তৎপরতা চালানোর জন্য সাইবার এবং ইলেক্ট্রনিক হামলার নির্দেশ দিয়েছিলেন ওবামা।

তার এ নির্দেশ বেশ খানিকটা কার্যকর হয়েছিলও বলে কেউ কেউ ধারণা করেন। তারা বলেন, উত্তর কোরিয়ার বেশ কয়েকটি রকেট ও ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পরই তা ব্যর্থ হয়ে যায়। কয়েক দফা ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ ঘটে, লক্ষ্যচ্যুত হয়, মধ্য আকাশে ভেঙে পড়ে এবং সাগরে পড়ে যায়।

মার্কিন সাইবার ও ইলেক্ট্রনিক হামলার কারণেই উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ছোঁড়ার সক্ষমতা কয়েক বছর পিছিয়ে যায় বলে খবরে দাবি করা হয়।

অবশ্য কেউ কেউ এ দাবি নস্যাৎ করেছেন। তারা এ জন্য উত্তর কোরিয়ার অদক্ষতাকে দায়ী করেছেন। পাশাপাশি বিক্ষুব্ধ ব্যক্তিদের ত্রুটিপূর্ণ নির্মাণকাজের জন্যেই এভাবে ক্ষেপণাস্ত্র কর্মসূচি ব্যর্থ হয়েছে বলে মনে করছেন তারা।

এ ছাড়া, উত্তর কোরিয়ার হুমকিকে খুবই বিপজ্জনক হিসেবে গ্রহণ করেছিলেন ওবামা। তিনি একে এতোটাই বিপজ্জনক মনে করতেন যে, ক্ষমতা ত্যাগের সময়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও বলেছিলেন, উত্তর কোরিয়ার হুমকি তার জন্য সবচেয়ে জরুরি সমস্যা হয়ে দেখা দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here