উ. কোরিয়াসহ তিন দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা ট্রাম্পের

0
52

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার আওতা আরও বাড়িয়েছেন। এবার উত্তর কোরিয়া, চাদ ও ভেনিজুয়েলার নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেছেন তিনি।

রোববার নতুন নিষেধাজ্ঞার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখার বিষয়টি আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই। যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না, তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।

হোয়াইট হাউস জানিয়েছে, বিভিন্ন দেশের সরকারের সঙ্গে আলোচনার পর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আগামী ১৮ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে এরপরও যাদের ভিসার মেয়াদ আছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর হবে না।

নতুন নিষেধাজ্ঞা জারির কারণ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টের দফতর জানায়, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সরকারকে সহযোগিতা না করায় দেশটির সব নাগরিককে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চাদ সন্ত্রাসবাদ সম্পর্কিত এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য যুক্তরাষ্ট্রকে সরবরাহ না করায় দেশটির নাগরিকদের ব্যবসায়িক ও ভ্রমণ ভিসা বাতিল করা হয়েছে।

ভেনিজুয়েলায় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির কয়েকজন সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে গত জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর ডোনাল্ড ট্রাম্প পাঁচ মুসলিম দেশ ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন এবং সোমালিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

রোববার উত্তর কোরিয়া, চাদ ও ভেনিজুয়েলার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করলেন ট্রাম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here