উ. কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্পের নতুন আদেশ

0
56

আর্ন্তজাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচির বিরোধী নিষেধাজ্ঞার আওতা বাড়িয়ে একটি নতুন আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই আদেশের ফলে উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসায় লিপ্ত ফার্ম ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ।

ট্রাম্প বলেছেন, নতুন আদেশে চীনের কেন্দ্রীয় ব্যাংকসহ অন্য চীনা ব্যাংকগুলোকে পিয়ংইয়ংয়ের সঙ্গে ব্যবসা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

উত্তর কোরিয়ার সর্বশেষ পারমাণবিক পরীক্ষার জের ধরে দেশটির বিরুদ্ধে জাতিসংঘ নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ট্রাম্পের নতুন আদেশ জারি হল।

উত্তর কোরিয়ার ধারাবাহিক পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র করে বিশ্ব শক্তিগুলো দেশটি নিবৃত্ত করতে চাপ দেয়া সত্ত্বেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তেজনা বেড়েছে।

বৃহস্পতিবার নতুন নির্বাহী আদেশ জারির ঘোষণা দিয়ে ট্রাম্প বলেন, মানব ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র উন্নয়ন কর্মসূচিতে অর্থের উৎসগুলো বন্ধ করার জন্যই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

উত্তর কোরিয়ার বস্ত্র, মাছ, তথ্যপ্রযুক্তি এবং শিল্পপ্রতিষ্ঠান খাতকে চিহ্নিত করে এর বিরুদ্ধে আদেশ জারি করেন ট্রাম্প।

ট্রাম্পের অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন সাংবাদিকদের বলেন, বিদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এখন ঠিক করতে হবে- তারা কি যুক্তরাষ্ট্রের সঙ্গে না উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসা করবে। কিন্তু কেউই আর দুই দেশের সঙ্গে একযোগে ব্যবসায়িক সম্পর্ক চালিয়ে যেতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here